আমাদের ইতিহাস নেই/অথবা এমনই ইতিহাস- উদ্ধৃতাংশটির তাৎপর্য আলোচনা করো।

আমাদের ইতিহাস নেই/অথবা এমনই ইতিহাস'- উদ্ধৃতাংশটির তাৎপর্য আলোচনা করো
আমাদের ইতিহাস নেই/অথবা এমনই ইতিহাস’- উদ্ধৃতাংশটির তাৎপর্য আলোচনা করো।
শঙ্খ ঘোষ রচিত ‘জলই পাষাণ হয়ে আছে’ কাব্যগ্রন্থের অন্তর্গত ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতা থেকে উদ্ধৃতাংশটি গৃহীত হয়েছে।

তাৎপর্য

‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতায় কবি ২০০৩ সালের গুজরাট দাঙ্গার কালিমালিপ্ত অধ্যায়কে ব্যঞ্জিত করেছেন। এইসময় মানুষ তার মানবিক পরিচয়ের উপরে ধর্মীয় পরিচয়কে গুরুত্ব দেয়। তাই ধর্মের অজুহাতে শুরু হয় মানুষে মানুষে সংঘর্ষ। ধর্মীয় ভেদনীতি মানুষকে অন্ধ করে দেয়। তাই মানবতা ভুলে মানুষ মানুষকে নির্দ্বিধায় হত্যা করে। মানুষ ভুলে যায় তার ঐতিহ্যের ইতিহাসকে। যে ভারতবর্ষের গর্ব তার সাম্প্রদায়িক সম্প্রীতি, সেই ভারতবাসীই ধর্মীয় সংঘর্ষে মেতে ওঠে। শুরু হয় হত্যালীলা। মানবিকতার এমন অবমাননা ভারতবাসীর ইতিহাসকে মুছে দেয়। অথবা ইতিহাসকে অন্ধকারে ঢেকে রাখে। তাই ইতিহাস বিস্মৃত ভারতবাসীর অবস্থা দেখেই কবি উদ্ধৃত পঙ্ক্তিটির অবতারণা করেছেন।

Leave a Comment