আমি কী তা দেখতে পাচ্ছিস নে -কোন্ প্রশ্নের উত্তরে বক্তা এ কথা বলেছেন? গল্পানুসারে বক্তার স্বরূপ উদ্‌ঘাটন করো।

আমি কী তা দেখতে পাচ্ছিস নে -কোন্ প্রশ্নের উত্তরে বক্তা এ কথা বলেছেন? গল্পানুসারে বক্তার স্বরূপ উদ্‌ঘাটন করো।

"আমি কী তা দেখতে পাচ্ছিস নে?"-কোন্ প্রশ্নের উত্তরে বক্তা এ কথা বলেছেন? গল্পানুসারে বক্তার স্বরূপ উদ্‌ঘাটন করো
“আমি কী তা দেখতে পাচ্ছিস নে?”-কোন্ প্রশ্নের উত্তরে বক্তা এ কথা বলেছেন? গল্পানুসারে বক্তার স্বরূপ উদ্‌ঘাটন করো।

উত্তরের প্রেক্ষিত

সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পে পুখুড়ে বুড়ির মৃতদেহের অধিকার নিয়ে হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের বিবাদ রক্তক্ষয়ী সংঘর্ষের রূপ নেয়। তখন হঠাৎ বুড়ি নড়ে উঠে বসলে চৌকিদার ও হতবাক জনতা তাকে প্রশ্ন করে ‘বুড়ি, তুমি হিন্দু না মুসলমান?’ এই প্রশ্নের উত্তরে বুড়ি শ্লেষের সঙ্গে উদ্ধৃত উক্তিটি করে।

বক্তার স্বরূপ

গল্পে বর্ণিত থুথুড়েরাক্ষুসি চেহারার বুড়ির মৃতকল্প দেহ নিয়ে গ্রামের মোল্লাসাহেব আর ভটচাজমশাইয়ের নেতৃত্বে সাম্প্রদায়িকবিবাদ শুরু হয়। সেই বিবাদের প্রেক্ষিতে বুড়ির বিদ্রূপাত্মক উক্তিটিতে সাম্প্রদায়িকতার বিষকে ধিক্কার জানানো হয়। বুড়ির বক্তব্যে স্পষ্ট হয় যে ধর্মীয় পরিচয় নয়, মানবিক পরিচয়ই মানুষের প্রধান ও সর্বশেষ পরিচয়। বুড়ির মেজাজি এই উত্তর ধর্মীয় অন্ধত্বকে সজোড়ে আঘাত করে।

Leave a Comment