বিড়াল প্রবন্ধ MCQ | biral class 11 question answer

বিড়াল প্রবন্ধ MCQ | biral class 11 question answer

বিড়াল প্রবন্ধ MCQ | biral class 11 question answer
বিড়াল প্রবন্ধ MCQ | biral class 11 question answer

1. ‘বিড়াল’ রচনাটি একটি-

(a) গল্প

(b) প্রবন্ধ

(c) নাটক

(d) আত্মকথা

2. ‘বিড়াল’ রচনাটি কার লেখা?

(a) বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়

(b) ত্রৈলোক্যনাথ মজুমদার

(c) শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

(d) রবীন্দ্রনাথ ঠাকুর

3. ‘বিড়াল’ রচনাটি কোন্ গ্রন্থের অন্তর্গত?

(a) সাম্য

(b) লোকরহস্য

(c) বিবিধ প্রবন্ধ

(d) কমলাকান্তের দপ্তর

4. ‘বিড়াল’ রচনাটি কী ধরনের রচনা বা প্রবন্ধ?

(a) হাস্যরসাত্মক

(b) ব্যঙ্গধর্মী

(c) সামাজিক

(d) পৌরাণিক

5. ‘আমি শয়নগৃহের চারপায়ীর উপর বসিয়া হুঁকা হাতে ঝিমাইতেছিলাম।’-‘আমি’ কে?

(a) কমলাকান্ত

(b) মার্জার

(c) প্রসন্ন গয়লানি

(d) চোর

6. ‘প্রেতবৎ নাচিতেছে।’- ‘প্রেতবৎ’ কে নাচছে?

(a) একটি বিড়াল

(b) কমলাকান্তের লাঠি

(c) কমলাকান্ত

(d) দেওয়ালের উপর চঞ্চল ছায়া

7. কে নেপোলিয়ন হয়ে ওয়াটারলুর যুদ্ধ জেতার কল্পনা করেন?-

(a) সমাজের বিশিষ্ট ধনী ব্যক্তি

(b) কমলাকান্ত

(c) গয়লানি

(d) বিড়াল

৪. নেপোলিয়ন কে?

(a) জার্মান সম্রাট

(b) ইংরেজ ডিউক

(c) ফরাসি সম্রাট

(d) ভারতীয় সম্রাট

9. ওয়াটারলুর যুদ্ধ কার কার মধ্যে হয়েছিল?

(a) ফ্রান্স ও জার্মানের মধ্যে

(b) জার্মান ও ইংরেজের মধ্যে

(c) ফ্রান্স ও ইংরেজের মধ্যে

(d) ফ্রান্স ও ভারতের মধ্যে

10. ‘এমন সময়ে একটি ক্ষুদ্র শব্দ হইল, ‘মেও’!- ‘মেও’ শব্দটি কীসের শব্দ?

(a) একটি বন্যপ্রাণীর ডাক

(b) বিড়ালের ডাক

(c) ছোট্ট শিশুর ডাক

(d) কোনো মানুষের গোঙানির আওয়াজ

11. ‘মেও’ ডাক শব্দে কমলাকান্ত চোখ খুলে ভেবে- ছিলেন-

(i) ওয়েলিংটন বিড়ালত্ব প্রাপ্ত হয়েছে

(ii) ওয়েলিংটন কমলাকান্তের কাছে আফিম চাইছেন

(iii) ওয়েলিংটনের অপরিসীম লোভ থেকে পুরস্কার চাইছেন

(iv) একটি মার্জার ‘মেও’ বলে ডাকছে

(a) সবগুলি ঠিক

(b) (i) এবং (iii) ঠিক

(c) (i) এবং (iv) ঠিক

(d) (i) এবং (ii) ঠিক

12. “ডিউক বলিল, ‘মেও’!”-ডিউক কে?

(a) নেপোলিয়ন

(b) কমলাকান্ত

(c) আর্থার ওয়েলেসলি বা ওয়েলিংটন

(d) হিটলার

13. “তখন চক্ষু চাহিয়া ভালো করিয়া দেখিলাম….”- কে কাকে দেখতে পেল?

(a) কমলাকান্ত, একটি বিড়ালকে

(b) কমলাকান্ত, ওয়েলিংটনকে

(c) কমলাকান্ত, প্রসন্নকে

(d) বিড়াল, কমলাকান্তকে

14. একটি ক্ষুদ্র মার্জার,- ‘মার্জার’ কী?

(a) কুকুর

(b) খরগোশ

(c) বিড়াল

(d) গয়লানি

15. ক্ষুদ্র মার্জার কী উদরসাৎ করেছিল?-

(a) কমলাকান্তের আফিম

(b) হাঁড়ির দই

(c) কমলাকান্তের খাবার দুধ

(d) প্রসন্নর হাঁড়ির দুধ

16. কমলাকান্তের জন্য কে দুধ রেখে গিয়েছিল?

(a) প্রসন্ন গয়লানি

(b) চোর

(c) ডিউক

(d) মার্জার

17. ওয়াটারলুর মাঠে ব্যূহ রচনায় কে ব্যস্ত ছিল?

(a) মার্জার

(b) ওয়েলিংটন

(c) নেপোলিয়ন

(d) কমলাকান্ত

18. ‘ব্যূহ’ শব্দের অর্থ লেখো-

(a) বেষ্টনী

(b) বাজার

(c) বীরত্ব

(d) সৈন্যবাহিনী

19. মার্জারসুন্দরী কেন ‘মেও’ ডেকেছিল?

(a) কমলাকান্তকে জাগাতে

(b) খিদে পেয়েছিল বলে

(c) দুধ পান করে পরিতৃপ্ত হয়েছিল বলে

(d) নিজের উপস্থিতি বোঝাতে

20. ‘বলিতে পারি না বুঝি, তাহার ভিতর একটু ব্যঙ্গ ছিল’-কার ভিতর ব্যঙ্গ ছিল?

(a) বিড়ালের ‘মেও’ ডাকে

(b) কমলাকান্তের ভাবনায়

(c) প্রসন্নর কথায়

(d) ডিউকের কথায়

21. ‘কেহ মরে বিল ছেঁচে, কেহ খায় কই।’- কথাটি একটি-

(a) সংলাপ

(b) প্রবাদ

(c) কবিতার লাইন

(d) বিশেষ বক্তব্য

22. ‘তোমার দুধ তো খাইয়া বসিয়া আছি…’-এ মনোভাব কার ছিল?

(a) কমলাকান্তের

(b) বিড়ালের

(c) চোরের

(d) ধনীর

23. কমলাকান্তের জন্য রাখা দুধ কার বলে কমলাকান্ত মনে করেন?

(a) প্রসন্নর

(b) বিড়ালের

(c) মঙ্গলার

(d) কমলাকান্তের

24. দুধ কে দুয়েছে?

(a) কমলাকান্ত

(b) জনৈক চোর

(c) মঙ্গলা

(d) প্রসন্ন

25. দুগ্ধে কার কার অধিকার আছে বলে কমলাকান্ত মনে করেন?

(a) কমলাকান্ত, বিড়াল

(b) বিড়াল, চোর

(c) প্রসন্ন, কমলাকান্ত

(d) প্রসন্ন, বিড়াল

26. কমলাকান্তের কথা অনুযায়ী চিরাগত প্রথাটি কী?

(a) ধনী চুরি করলে তাকে মারা উচিত

(b) দরিদ্র চুরি করলে তাকে ছেড়ে দেওয়া উচিত

(c) বিড়ালে দুধ খেয়ে চলে গেলে তাকে তাড়ানো উচিত

(d) তিনটি মন্তব্যই সত্য

27. মার্জারী স্বজাতিমণ্ডলে কাকে ‘কাপুরুষ’ বলে উপহাস করবে?

(a) কমলাকান্তকে

(b) প্রসন্নকে

(c) ধনী ব্যক্তিকে

(d) ডিউককে

28. কমলাকান্ত পুরুষের ন্যায় কোন্ আচরণ মার্জারীর প্রতি করেছিলেন?

(a) দুধের ভাণ্ড মার্জারীর মুখে তুলে দিয়েছিলেন

(b) প্রসন্নকে তার দুধ ফিরিয়ে দিয়েছিলেন

(c) একটা ভাঙা লাঠি নিয়ে মার্জারীর পিছনে তাড়া করেছিলেন

(d) মঙ্গলার দুধ দুয়ে গ্রামবাসীদের বিলিয়ে দিয়েছিলেন

29. ভগ্ন যষ্টি নিয়ে কমলাকান্ত কার পিছনে ধাওয়া করেছিলেন?

(a) প্রসন্ন

(b) চোর

(c) জনৈক ব্যক্তি

(d) মার্জারী

30. ‘ভগ্ন যষ্টি’ কথাটির অর্থ কী?

(a) ভাঙা লাঠি

(b) ভঙ্গুর কাঠ

(c) ভাঙা হাতল

(d) গাছের ডাল

31. ‘সে যষ্টি দেখিয়া বিশেষ ভীত হওয়ার কোনো লক্ষণ প্রকাশ করিল না।’-‘সে’ কে?

(a) কমলাকান্ত

(b) মার্জারী

(c) কৃপণ

(d) প্রসন্ন

32. ‘তখন দিব্যকর্ণ প্রাপ্ত হইয়া…..’-কে দিব্যকর্ণ প্রাপ্ত হল?

(a) মার্জারী

(b) কমলাকান্ত

(c) প্রসন্ন

(d) চোর

33. কার সকল বক্তব্য কমলাকান্ত বুঝতে পারলেন?

(a) প্রসন্নর

(b) ডিউকের

(c) মার্জারীর

(d) চোরের

34. বিড়াল বলিতেছে, ‘মারপিট কেন’?-বিড়ালের বক্তব্য কী?

(a) সঠিকভাবে বিচার করতে হবে

(b) মারপিট ছেড়ে হুঁকো খেতে হবে

(c) (a) এবং (b) উভয়ই ঠিক

(d) (a) এবং (b) উভয়ই ভুল

35. এ সংসারে ক্ষীর, সর, দুগ্ধ, দধি-এসকলের উপর কার অধিকার?

(a) বিড়ালের

(b) মানুষের

(c) বিড়াল এবং মানুষ উভয়ের

(d) কারোরই নয়

36. ‘তোমরা মনুষ্য, আমরা বিড়াল, প্রভেদ কী?’- কথাগুলি কে কাকে বলেছে?

(a) মার্জারী প্রসন্নকে

(b) মার্জারী চোরকে

(c) মঙ্গলা কমলাকান্তকে

(d) মার্জারী কমলাকান্তকে

37. মানুষ কখন মার্জারীকে লাঠি নিয়ে মারতে যায়?

(a) মানুষের দুধ মার্জারী চুরি করলে

(b) মার্জারী কখনো কিছু খেতে গেলে

(c) প্রসন্ন গয়লানির দুধ চুরি করলে

(d) কমলাকান্তকে খেতে না দেওয়ার কারণে

38. ‘তোমরা আমার কাছে কিছু উপদেশ গ্রহণ করো।’ -কারা কার কাছে উপদেশ গ্রহণ করবে?

(a) মনুষ্যকুল প্রসন্নর কাছে

(b) মার্জারকুল কমলাকান্তের কাছে

(c) মনুষ্যকুল ইংরেজ ডিউকের কাছে

(d) মনুষ্যকুল মার্জারীর কাছে

39. বিজ্ঞ চতুষ্পদের কাছে শিক্ষালাভ ব্যতীত কাদের উন্নতি নেই?

(a) মনুষ্যকুলের

(b) গয়লানিদের

(c) চোরেদের

(d) সমগ্র প্রাণীজগতের

40. চতুষ্পদটি কে?

(a) গাভী মঙ্গলা

(b) নিরীহ মার্জারী

(c) গৃহের পাহারাদার

(d) (b) এবং (c) উভয়ই

41. মার্জারীর উপদেশ অনুযায়ী ধর্ম কী?

(a) চৌর্যবৃত্তি

(b) পরোপকার

(c) খাদ্যগ্রহণ

(d) সবগুলি

42. ‘অতএব তুমি সেই পরমধর্মের ফলভোগী।’-কে পরমধর্মের ফলভোগী?

(a) কমলাকান্ত

(b) প্রসন্ন

(c) মার্জারী

(d) সকলেই

43. কীভাবে কমলাকান্ত পরম ধর্মের ফলভোগী হয়েছেন?

(a) কমলাকান্ত প্রসন্নর দুধ কিনেছেন

(b) কমলাকান্ত চোরকে দুধ খেতে সাহায্য করেছেন

(c) কমলাকান্তের সংগ্রহকরা দুধ মার্জারী খেয়েছেন

(d) সবগুলি

44. ‘আমি তোমার ধর্মসঞ্চয়ের মূলীভূত কারণ।”- ‘আমি’ কে?

(a) মার্জারী

(b) মঙ্গলা

(c) প্রসন্ন

(d) কমলাকান্ত

45. কেন মার্জারী কমলাকান্তের ধর্মসঞ্চয়ের মূলীভূত কারণ!-

(a) কমলাকান্ত মার্জারীকে প্রসন্নর বাড়ি খেতে পাঠিয়েছিলেন

(b) কমলাকান্ত মার্জারীকে বিছানায় ঘুমাতে দিয়েছিলেন

(c) মার্জারী কমলাকান্তের সংগ্রহ করা দুধ খেয়েছিল

(d) মার্জারী কমলাকান্তের ঘরে ইঁদুরের ভবলীলা সাঙ্গ করেছে

46. ‘আমি তোমার ধর্মের সহায়।’-কে কার ধর্মের সহায়?

(a) কমলাকান্ত মার্জারীর

(b) মার্জারী কমলাকান্তের

(c) প্রসন্ন কমলাকান্তের

(d) মঙ্গলা কমলাকান্তের

47. কীভাবে মার্জারী কমলাকান্তের ধর্মের সহায় হয়ে উঠবে বলে মনে করে?

(a) কমলাকান্ত মার্জারীকে খেতে দিলে

(b) কমলাকান্ত মার্জারীকে প্রহার না করলে

(c) কমলাকান্ত মার্জারীকে প্রশংসা করলে

(d) (b) এবং (c) উভয় একত্রে

48. ‘দেখ, আমি চোর বটে, কিন্তু আমি সাধ করিয়া চোর হইয়াছি’?-কথাগুলি কে বলেছে?

(a) জনৈক চোর

(b) এক কৃপণ ব্যক্তি

(c) মার্জারী

(d) কমলাকান্ত

49. মার্জারী কী চুরি করেছিল?

(a) দুধ

(b) মাছ

(c) দই

(d) ক্ষীর

50. ‘তাঁহারা অনেকে চোর অপেক্ষা অধার্মিক।’- ‘তাহারা’ কারা?

(a) মার্জারকুল

(b) গয়লানিরা

(c) সাধু ব্যক্তিরা

(d) কৃপণ ব্যক্তিরা

51. ‘তাহাদের চুরি কবিরার প্রয়োজন নাই বলিয়াই চুরি করেন না।’-কারা চুরি করেন না?

(a) ধনী ব্যক্তিরা

(b) কৃপণ ব্যক্তিরা

(c) গয়লানিরা

(d) আফিমসেবীরা

52. ধনী ব্যক্তি কীভাবে চোরকে চোর বানায়?

(a) চোরকে তিরস্কার করে

(b) চোরের উপর মিথ্যা অভিযোগ করে

(c) নিজের অতিরিক্ত ধন দিয়ে চোরকে সাহায্য না করে

(d) সবগুলি

53. ‘চোর দোষী বটে, কিন্তু কৃপণ ধনী তদপেক্ষা শতগুণে দোষী।’-কেন?

(a) কৃপণ ধনী চোরকে চোর বানায়

(b) কৃপণ ধনী চোরের সম্পদ কেড়ে নেয়

(c) কৃপণ ধনী চুরি করে চোরের কাজে বাধা দেয়

(d) কৃপণ ধনী চুরি করে ধনী হয়

54. ‘চোর দোষী বটে, কিন্তু কৃপণ ধনী তদপেক্ষা শতগুণে দোষী।’-কথাগুলি কে কাকে বলেছিল?

(a) কমলাকান্ত মার্জারীকে

(b) মার্জারী কমলাকান্তকে

(c) কমলাকান্ত প্রসন্নকে

(d) প্রসন্ন কমলাকান্তকে

55. ‘চোরের দণ্ড হয়; চুরির মূল যে কৃপণ, তাহার দণ্ড হয় না কেন?’-এ প্রশ্ন কে তুলেছে?

(a) কমলাকান্ত

(b) প্রসন্ন

(c) মার্জারী

(d) কৃপণ ধনী

56. অভুক্ত বেড়ালকে মাছের কাঁটা, পাতের ভাত না দিয়ে মনুষ্যকুল তা কী করে?-

(a) নর্দমায় ফেলে দেয়

(b) ভিখারিকে খাইয়ে দেয়

(c) মাটির তলায় পুঁতে দেয়

(d) গোরুকে খাইয়ে দেয়

57. আমার পেটের ক্ষুধা কী প্রকারে জানিবে!’-কার পেটের ক্ষুধা কে জানবে না?

(a) বিড়ালের, মনুষ্যকুল

(b) মনুষ্যকুলের, বিড়াল

(c) বিড়ালের, গয়লানি

(d) গয়লানির, বিড়াল

58. কেন মনুষ্যকুল বিড়ালের পেটের ক্ষুধা বুঝতে পারে না?

(a) বিড়াল চুরি করে খায় বলে

(b) বিড়ালের জন্য সকলে খাবার রেখে দেয় বলে

(c) মনুষ্যকুলের পেট ভরা বলে

(d) মনুষ্যকুল বিড়ালকে হিংসা করে বলে

59. মার্জারীর কথায়, দরিদ্রের ব্যথায় ব্যথিত হওয়া-

(a) লজ্জার কথা

(b) দুঃখের কথা

(c) গৌরবের কথা

(d) সংশয়ের কথা

60. যে কখনো অন্ধকে মুষ্টিভিক্ষা দেয় না, সে কখন রাত্রে ঘুমাতে পারে না?

(a) যখন নিজের পেট ক্ষুধায় জ্বলে

(b) যখন অন্ধের প্রতি ভালোবাসা তৈরি হয়

(c) যখন কোনো বড়ো রাজা অর্থাৎ ধনী ব্যক্তি ফাঁপরে পড়েন

(d) সবগুলোই

61. অমুক শিরোমণি, অমুক ন্যায়ালঙ্কার যদি কমলা- কান্তের দুধ চুরি করতেন, তাহলে কী তিনি লাঠি হাতে তাড়া করতেন?

(a) কিছুটা তাড়া করতেন

(b) তাড়া করতে গিয়ে ফিরে আসতেন

(c) নিশ্চিতভাবে তাড়া করতেন না

(d) নিশ্চিতভাবে তাড়া করতেন

62. “বরং জোড়হাত করিয়া বলিতে, আর একটু কি আনিয়া দিব”-কী এনে দেবে?

(a) ভাত

(b) আফিম

(c) মাংস

(d) দুধ

63. “তুমি বলিবে, তাঁহারা অতি পণ্ডিত, বড়ো মান্য লোক।”-‘তুমি’ কে?

(a) কমলাকান্ত

(b) মার্জারী

(c) প্রসন্ন

(d) ডিউক

64. কখন বিড়ালের লেজ ফুলে, গায়ে লোম হয় এবং তাদের রূপের ছটা ফেটে পড়ে?

(a) পোষ্য বিড়াল হলে

(b) বৃদ্ধের যুবতী ভার্যার সহোদরের ন্যায় আদরণীয় হলে

(c) মূর্খ ধনীর পাশা খেলার সঙ্গীরূপ হলে

(d) সবগুলি

65. ‘শতরঞ্চ’ শব্দটির অর্থ কী?

(a) শতচ্ছিদ্র

(b) শতরঞ্চি

(c) পাশা খেলা

(d) দাবা খেলা

66. ‘আহারাভাবে উদর কৃশ, অস্থি পরিদৃশ্যমান, লাঙ্গুল বিনত, দাঁত বাহির হইয়াছে…’-এ দশা কার?

(a) মার্জারকুলের

(b) মনুষ্যকুলের

(c) পক্ষীকুলের

(d) গাভীকুলের

67. “এ পৃথিবীর মৎস্য মাংসে আমাদের কিছু অধিকার আছে।”- ‘আমাদের’ বলতে কাদের কথা বলা হয়েছে?

(a) মনুষ্যকুলের

(b) পক্ষীকুলের

(c) দরিদ্রকুলের

(d) মার্জারকুলের

68. “খাইতে দাও-নহিলে চুরি করিব।”-বিড়ালের এই বক্তব্যটি কী ধরনের বক্তব্য?

(a) অধর্ম

(b) ধর্মমত

(c) বিচার্য বিষয়

(d) আংশিক বিচার্য

69. “তুমি কমলাকান্ত, দূরদর্শী।”-কী কারণে কমলা- কান্তকে ‘দূরদর্শী’ বলা হয়েছে?

(a) আফিমখোর বলে

(b) মনুষ্যজাতি বলে

(c) হিংসুটে নয় বলে

(d) বিড়ালের প্রতি ভালোবাসা আছে বলে

70. কে কমলাকান্তকে দূরদর্শী বলেছে?

(a) প্রসন্ন

(b) মঙ্গলা

(c) মার্জারী

(d) ডিউক

71. “কেননা অনাহারে মরিয়া যাইবার জন্য এ পৃথিবীতে কেহ আইসে নাই।”-উদ্ধৃতিটি কোথা থেকে নেওয়া হয়েছে?

(a) বিড়াল

(b) লোকরহস্য

(c) বিবিধ প্রবন্ধ

(d) সাম্য

72. “কেননা অনাহারে মরিয়া যাইবার জন্য এ পৃথিবীতে কেহ আইসে নাই।”- কথাগুলো কে, কাকে বলেছে?

(a) কমলাকান্ত বিড়ালকে

(b) বিড়াল কমলাকান্তকে

(c) প্রসন্ন বিড়ালকে

(d) বিড়াল প্রসন্নকে

73. “কেননা অনাহারে মরিয়া যাইবার জন্য এ পৃথিবীতে কেহ আইসে নাই।”-এটি কী ধরনের উক্তি?

(a) সোশিয়ালিস্টিক

(b) হিউমারাস (humours)

(c) সাইকোলজিক্যাল

(d) পলিটিক্যাল

74. “কেননা অনাহারে মরিয়া যাইবার জন্য পৃথিবীতে কেহ আইসে নাই।”-এই মন্তব্যে কী প্রমাণ হয়?

(a) এই পৃথিবীতে সকলের সমান অধিকার

(b) অনাহারে মৃত্যু মানুষের কর্মফল

(c) পৃথিবীতে সকলেই খেতে এসেছে

(d) অর্থনৈতিক অসাম্যই ধর্ম

75. “তোমার কথাগুলি ভারি সোশিয়ালিস্টিক। সমাজ বিশৃঙ্খলার মূল।”-কার কথাগুলি?

(a) কমলাকান্তের

(b) বিড়ালের

(c) প্রসন্নর

(d) কৃপণের

76. ‘তাহাতে সমাজের ধনবৃদ্ধি হইবে না।”-সমাজের ধনবৃদ্ধি হবে না কেন?

(a) যার ক্ষমতা যত, সেই অনুযায়ী ধন সঞ্চয় করতে না পারলে।

(b) চোর ধনীর সঞ্চিত অর্থ চুরি করে নিলে।

(c) ধনী ব্যক্তি ধন সঞ্চয়ে যত্নবান না হলে।

(d) সবগুলি।

77. ‘না হইল তো আমার কি?’-কার কথা?

(a) বিড়ালের

(b) কমলাকান্তের

(c) জনৈক চোরের

(d) জনৈক ধনীর

78. ‘ধনীর ধনবৃদ্ধি না হইলে দরিদ্রের কি ক্ষতি?’- ধনীর ধনবৃদ্ধি না হলে মূলত কার ক্ষতি?

(a) দরিদ্রের

(b) ধনীর

(c) সমাজের

(d) চোরেদের

79. “আমি যদি খাইতে না পাইলাম, তবে সমাজের উন্নতি লইয়া কী করিব?”-বক্তা ও শ্রোতা কে?

(a) বিড়াল, কমলাকান্ত

(b) কমলাকান্ত, বিড়াল

(c) প্রসন্ন, গাভী

(d) প্রসন্ন, কমলাকান্ত

80. “আমি যদি খাইতে না পাইলাম, তবে সমাজের উন্নতি লইয়া কী করিব?”-এই কথাবার্তার মধ্য দিয়ে কোন্ মতবাদ প্রকাশিত?

(a) সমাজতন্ত্রবাদ

(b) ধনতন্ত্রবাদ

(c) (a) ও (b) উভয়ই

(d) রাজতন্ত্রবাদ

81. ‘বিড়ালকে বুঝানো দায় হইল।’-কার দায় হল?

(a) কমলাকান্তের

(b) প্রসন্নর(৩)

(c) ধনীর

(d) কৃপণের

82. ‘যে বিচারক বা নৈয়ায়িক, কস্মিনকালে কেহ তাহাকে কিছু বুঝাইতে পারে না।’- কাকে বিচারক বা নৈয়ায়িক বলা হয়েছে?

(a) কমলাকান্তকে

(b) প্রসন্নকে

(c) মঙ্গলাকে

(d) বিড়ালকে

83. ‘যে বিচারক চোরকে সাজা দিবেন, তিনি আগে তিন দিবস উপবাস করবেন। কেন তিনি তিনদিন উপোস করবেন?

(a) পেটের ক্ষুধার কী জ্বালা তা উপলব্ধি করবেন

(b) উপবাসে শুদ্ধ চিত্ত হয়ে বিচারসভায় যাবেন

(c) চোরকে সাজা দেওয়ার আগে নিজেও সাজা ভোগ করে নেবেন

(d) এটাই প্রচলিত রীতি

84. নসীরাম বাবুর ভাণ্ডারঘরে কার ধরা পড়ার সম্ভাবনা?

(a) কমলাকান্তের

(b) বিড়ালের

(c) প্রসন্নর

(d) চোরের

85. যখন কেউ বিচারে পরাস্ত হবে, বিজ্ঞ লোকের মতানুসারে তখন তার কী করা উচিত?

(a) মাথা নীচু করে শাস্তি মেনে নেবে

(b) নিজের স্বপক্ষে যুক্তি সাজাবে

(c) বিভিন্ন সাক্ষ্য জোগাড় করবে

(d) তখন গম্ভীরভাবে উপদেশ প্রদান করবে

86. ‘প্রসন্ন কাল কিছু ছানা দিবে বলিয়াছে। জলযোগের সময় আসিও, উভয়ে ভাগ করিয়া খাইব।’-এই মন্তব্যের মধ্য দিয়ে লেখক কোন্ মতবাদে এসে পৌঁছালেন?

(a) সাম্যবাদ

(b) যুক্তিবাদ

(c) ধনতন্ত্রবাদ

(d) গণতন্ত্রবাদ

87. ‘আফিমের বিশেষ প্রয়োজন নাই, তবে হাঁড়ি খাওয়ার কথা, ক্ষুধানুসারে বিবেচনা করা যাইবে।’ কথাগুলি কে কাকে বলেছে?

(a) কমলাকান্ত মার্জারকে

(b) মার্জার কমলাকান্তকে

(c) প্রসন্ন মার্জারকে

(d) মার্জার প্রসন্নকে

৪৪. ‘আফিমের বিশেষ প্রয়োজন নাই, তবে হাঁড়ি খাওয়ার কথা ক্ষুধানুসারে বিবেচনা করা যাইবে।’- উক্তিটির মাধ্যমে মার্জার চরিত্রের কোন্ দিক প্রকাশিত হয়েছে?

(a) আত্মমর্যাদাবোধ

(b) অসহায়তাবোধ

(c) অহংকারবোধ

(d) সবগুলি

89. ‘বিড়াল’ প্রবন্ধে দুটি প্রবাদ বাক্য আছে। তা কী কী? 

(a) তেলা মাথায় তেল দেওয়া মনুষ্য জাতির রোগ

(b) অনাহারে মরিয়া যাইবার জন্য এ পৃথিবীতে কেহ আসে নাই

(c) চোর দোষী বটে, কিন্তু কৃপণ ধনী অপেক্ষা শতগুণে দোষী

(d) (a) এবং (c) উভয়ই

90. কমলাকান্ত চরিত্রটি-

(a) সাম্যবাদী

(b) সমাজন্ত্রবাদী

(c) (a) এবং (b) উভয়ই

(d) ধনতন্ত্রবাদী

91. মার্জারী প্রতিনিধিত্ব করছে-

(a) ধনতন্ত্রবাদীদের

(b) গণতন্ত্রবাদীদের

(c) সমাজন্ত্রবাদীদের

(d) সবগুলি

92. ‘কেহ মরে বিল ছেঁচে, কেহ খায় কই’-লাইনটির মধ্য দিয়ে কী ধরনের হাস্যরস প্রকাশিত?

(a) হিউমার

(b) স্যাটায়ার

(c) উইট

(d) সবগুলি

93. ‘বিড়াল’ প্রবন্ধটির হাস্যরসের প্রকৃতি কেমন?

(a) হিউমার

(b) স্যাটায়ার

(c) উইট

(d) সবগুলি

94. হিউমার হল-

(a) স্বতঃস্ফূর্ত রসিকতা

(b) বিদ্রুপ

(c) কমেডি

(d) সবগুলি

95. ‘তোমাদের ক্ষুৎপিপাসা আছে-আমাদের কী নাই?’ উক্তিটিতে প্রকাশ পেয়েছে

(a) শোষণের বিরুদ্ধে অধিকার

(b) সাম্যের অধিকার

(c) স্বাধীনতার অধিকার

(d) সাংবিধানিক প্রতিবিধানের অধিকার

96. ‘চোর দোষী বটে, কিন্তু কৃপণ ধনী তদপেক্ষা শতগুণে দোষী।’-লাইনটির মধ্যে দিয়ে বিড়াল চরিত্রের কোন্ দিক প্রকাশিত?

(a) নিন্দুক

(b) পরচর্চাপিয়াসী

(c) প্রতিবাদী

(d) সবগুলি

97. ‘তেলা মাথায় তেল দেওয়া মনুষ্যজাতির রোগ।’- লাইনটি-

(a) হিউমারধর্মী

(b) স্যাটায়ারধর্মী

(c) উইটধর্মী

(d) সবগুলি

98. ‘একটি পতিত আত্মাকে অন্ধকার হইতে আলোকে আনিয়াছি, ভাবিয়া….’- কমলাকান্তের কোন্ মনোভাব প্রকাশিত?

(a) অহংকার

(b) আত্মতুষ্টি

(c) সুখানুভূতি

(d) সবগুলি

সত্য বা মিথ্যা নির্বাচন করো।

1. ‘বিড়াল’ প্রবন্ধটি বঙ্কিমচন্দ্রের ‘কমলাকান্তের দপ্তর’ গ্রন্থ থেকে নেওয়া হয়েছে।

(a) আংশিক সত্য

(b) সত্য

(c) আংশিক মিথ্যা

(d) মিথ্যা

2. বিড়াল ভাবছিল যে নেপোলিয়ন হলে উপসাগরীয় যুদ্ধ জিততে পারত কিনা।

(a) মিথ্যা

(b) সত্য

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

3. বিশেষ অপরিমিত লোভ ভালো নয়।

(a) আংশিক মিথ্যা

(b) সত্য

(c) মিথ্যা

(d) আংশিক সত্য

4. কমলাকান্তের জন্য প্রসন্ন যে দুধ রেখেছিল তা মার্জার পুরোটাই খেয়ে ফেলেছে।

(a) মিথ্যা

(b) আংশিক মিথ্যা

(c) আংশিক সত্য

(d) সত্য

5. “দুধ প্রসন্নর, দুহিয়াছে মঙ্গলা।”

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

6. দুধ উদরসাৎ করে ফেলার জন্য কমলাকান্ত একটা ভাঙা লাঠি নিয়ে বিড়ালের দিকে ধাবমান হয়েছিলেন।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

7. “তোমাদের ক্ষুৎপিপাসা আছে-আমাদের কি নাই?” -প্রশ্নটি বিড়াল কমলাকান্তকে করেছিল।

(a) মিথ্যা

(b) সত্য

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

৪. “ধর্ম কি? পরোপকারই কমলাকান্ত। পরম ধর্ম।”-উক্তিটির বক্তা

(a) মিথ্যা

(b) আংশিক মিথ্যা

(c) আংশিক সত্য

(d) সত্য

9. বিড়াল কমলাকান্তকে বলেছে, সাধ করে সে চোর হয়নি।

(a) সত্য

(b) আংশিক সত্য

(c) মিথ্যা

(d) আংশিক মিথ্যা

10. মার্জারের মতে, চোর দোষী তবে কৃপণ ধনী শতগুণে দোষী। চোরের দণ্ড হয়; চুরির মূল যে কৃপণ, তারও দণ্ড হয়।

(a) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য

(b) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা

(c) দুটি বাক্যই সত্য

(d) দুটি বাক্যই মিথ্যা

11. “চোর দোষী বটে কিন্তু কৃপণ ধনী তদপেক্ষা শতগুণে দোষী।”-বিড়ালের এই উক্তিতে প্রকৃতপক্ষে লেখক বঙ্কিমচন্দ্রের সমাজতান্ত্রিক সাম্যবাদের ভাবনা ফুটে উঠেছে।

(a) পুরোপুরি মিথ্যা

(b) আংশিক সত্য

(c) পুরোপুরি সত্য

(d) আংশিক মিথ্যা

12. “তেলা মাথায় তেল দেওয়া মনুষ্যজাতির রোগ।”- আলোচ্য উক্তিতে আমাদের সমাজের নাগরিকদের স্বভাবগত দিকটি লেখক স্বচ্ছভাবে ফুটিয়ে তুলেছেন।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

13. এ পৃথিবীর মৎস্য মাংসে আমাদের কোনো অধিকার নেই। দাও-নহিলে চুরি করিব।

(a) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা

(b) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য

(c) দুটি বাক্যই সত্য

(d) দুটি বাক্যই মিথ্যা

14. “খাইতে দাও, নহিলে চুরি করিব।”-আলোচ্য উক্তিতে মার্জারের অনুনয়-বিনয় ফুটে উঠেছে।

(a) পুরোপুরি মিথ্যা

(b) পুরোপুরি সত্য

(c) আংশিক মিথ্যা

(d) আংশিক সত্য

15. “কেননা অনাহারে মরিয়া যাইবার জন্য এ পৃথিবীতে কেহ আইসে নাই।”-উক্তিটির মধ্যে লেখক বঙ্কিমের হাস্যরসভাবনার প্রতিফলন ঘটেছে।

(a) পুরোপুরি সত্য

(b) আংশিক সত্য

(c) পুরোপুরি মিথ্যা

(d) আংশিক মিথ্যা

16. কমলাকান্তের মতে, মার্জারের কথাগুলো ভারি সোশিয়ালিস্টিক। সমাজ বিশৃঙ্খলার মূল।

(a) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা

(b) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য

(c) দুটি বাক্যই মিথ্যা

(d) দুটি বাক্যই সত্য

17. মার্জারের মতে, সমাজের ধনবৃদ্ধির অর্থ ধনীর ধনবৃদ্ধি।

(a) পুরোপুরি মিথ্যা

(b) আংশিক মিথ্যা

(c) পুরোপুরি সত্য

(d) আংশিক সত্য

18. কমলাকান্তের মতে সমাজের অবনতি নেই। সামাজিক ধনবৃদ্ধি ব্যতীত

(a) মিথ্যা

(b) সত্য

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

19. কমলাকান্তের মতে মার্জার সুবিচারক, সুতার্কিকও বটে। সুতরাং বোঝার পক্ষে তার অধিকার আছে।

(a) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য

(b) প্রথম ও দ্বিতীয় দুটো বাক্যই সত্য

(c) প্রথম ও দ্বিতীয় দুটো বাক্যই মিথ্যা

(d) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা

20. কমলাকান্ত মনে করেন, সমাজের উন্নতিতে দরিদ্রের প্রয়োজন না-ও থাকতে পারে কিন্তু ধনীদের বিশেষ প্রয়োজন, তাই চোরের দণ্ডবিধান হওয়া উচিত নয়।

(a) পুরোপুরি সত্য

(b) পুরোপুরি মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

21. মার্জারের মতে, চোরকে ফাঁসি দেওয়া বিচারককে বিচারের আগে তিন দিন উপবাস করতে হবে।

(a) মিথ্যা

(b) আংশিক মিথ্যা

(c) সত্য

(d) আংশিক সত্য

22. বিজ্ঞ লোকের মতে বিচারে পরাস্ত হলে তখন গম্ভীরভাবে উপদেশ প্রদান করবে।

(a) পুরোপুরি মিথ্যা

(b) পুরোপুরি সত্য

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

23. কমলাকান্ত বিড়ালকে বলেছিল, সে চাইলে কমলাকান্ত তাকে নিউমান ও কীটসের গ্রন্থ দিতে পারেন। আর কমলাকান্তের দপ্তর পড়লে কোনো উপকার হবে না।

(a) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য

(b) দুটো বাক্যই সত্য

(c) দুটো বাক্যই মিথ্যা

(d) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা

24. কমলাকান্ত মার্জারকে একটা পতিত আত্মা বলে বিবেচনা করেছিল।

(a) মিথ্যা

(b) সত্য

(c) আংশিক মিথ্যা

(d) আংশিক সত্য

25. কমলাকান্ত মার্জারকে একটা পতিত আত্মা বিবেচনা করে তাকে অন্ধকার থেকে আলোয় এনেছেন ভেবে খুব দুঃখিত হয়েছিলেন।

(a) সত্য

(b) আংশিক সত্য

(c) আংশিক মিথ্যা

(d) মিথ্যা

26. ঋষি বঙ্কিমচন্দ্র “Confessions of an English Opium Eater”-এর অনুসরণে ‘কমলাকান্তের দপ্তর’ গ্রন্থটি রচনা করেন।

(a) পুরোপুরি সত্য

(b) আংশিক সত্য

(c) আংশিক মিথ্যা

(d) পুরোপুরি মিথ্যা

27. আফিমখোর কমলাকান্ত বিড়ালের ডাকের মধ্যে সাম্যবাদের যুক্তি শুনতে পান। তবে কমলাকান্ত নিজে সাম্যবাদের বিরোধী ছিলেন।

(a) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য

(b) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা

(c) দুটো বাক্যই মিথ্যা

(d) দুটো বাক্যই সত্য

28. কমলাকান্ত চরিত্রটি ঋষি বঙ্কিমচন্দ্রেরই প্রচ্ছন্ন সত্তা।

(a) পুরোপুরি সত্য

(b) পুরোপুরি মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

29. কমলাকান্ত চরিত্রের মধ্যে কোনো সহৃদয়তা নেই। তবে তিনি সাম্যবাদে বিশ্বাস করেন।

(a) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা

(b) দুটো বাক্যই মিথ্যা

(c) দুটো বাক্যই সত্য

(d) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য

30. মার্জার চরিত্রটির মধ্যে প্রতিবাদী সত্তার পরিচয় মেলে।

(a) পুরোপুরি মিথ্যা

(b) আংশিক মিথ্যা

(c) আংশিক সত্য

(d) পুরোপুরি সত্য

31. (i) ‘বিড়াল’ প্রবন্ধটি সংকলিত। ‘লোকরহস্য’ গ্রন্থ থেকে

(ii) আলোচ্য প্রবন্ধে লেখকের সাম্যবাদী মনোভাবের পরিচয় পাওয়া যায়।

(iii) কমলাকান্ত ও বিড়ালের কথোপকথনে হাস্যরসের পরিচয় পাওয়া যায়।

(iv) বিড়ালের মতে, সমাজ-সংসারে ধনী-দরিদ্রের কোনো বৈষম্য নেই।

(a) (i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) মিথ্যা

(b) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য

(c) (i) মিথ্যা (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা

(d) (i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা

32. (i) একটি ক্ষুদ্র মার্জার কমলাকান্তের জন্য রাখা দুধ পুরোটাই খেয়ে ফেলেছে।

(ii) দুধ খেয়ে ফেলার জন্য কমলাকান্ত বিড়ালকে কিছু বলেনি।

(iii) কমলাকান্তের হাতের লাঠি দেখে বিড়াল খুব ভয় পেয়েছিল।

(iv) বিড়ালের মতে, পরোপকারই পরম ধর্ম।

(a) (i) সত্য (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য

(b) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য

(c) (i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা

(d) (i) মিথ্যা (ii) সত্য (iii) মিথ্যা (iv) মিথ্যা

33. (i) বিড়ালের মতে খেতে পেলেই লোকে চোর হয়।

(ii) বিড়াল কমলাকান্তকে বলেছে, চোর চুরি করে, সে অধর্ম কৃপণ ধনীর।

(iii) বিড়াল কমলাকান্তকে বলেছে, তাদের পেট ভরা, তাই তারা পেটের ক্ষুধা জানতে পারবে না।

(iv) বিড়ালের মতে দরিদ্রের ক্ষুধা সবাই অনুভব করে।

(a) (i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা

(b) (i) মিথ্যা (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা

(c) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য

(d) (i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য

34. (i) বিড়ালের দাবি, এই পৃথিবীর মাছ মাংসে তাদের অধিকার আছে।

(ii) বিড়ালের বক্তব্য, অনাহারে মরার জন্য অনেকে পৃথিবীতে এসেছে।

(iii) কমলাকান্তের মতে, সামাজিক ধনবৃদ্ধি ব্যতীত সমাজের উন্নতি নেই।

(iv) বিড়ালের মতে, চোরকে ফাঁসি দেওয়া বিচারকের আগে ফাঁসি হওয়া উচিত।

(a) (i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) মিথ্যা

(b) (i) মিথ্যা (ii) সত্য (iii) সত্য (iv) সত্য

(c) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য

(d) (i) সত্য (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য

35. (i) কমলাকান্ত বিড়ালের ওপর রাগ করেনি।

(ii) কমলাকান্তের মতে সমাজে ধনীদিগের বিশেষ প্রয়োজন।

(iii) বিজ্ঞ লোকের মতে, বিচারে পরাস্ত হলে প্রচুর তর্ক করতে হবে।

(iv) কমলাকান্ত বিড়ালকে জানিয়েছিল, ক্ষুধায় নিতান্ত অধীর হলে এক হাঁড়ি ভাত দেবেন।

(a) (i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) মিথ্যা

(b) (i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা

(c) (i) মিথ্যা (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য

(d) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য

ক্রম অনুসারে সাজাও

1. (i) ডিউক বলিল, ‘মেও’!

(ii) মার্জারী কমলাকান্তকে চিনত।

(iii) অতএব পুরুষের ন্যায় আচরণ করাই বিধেয়।

(iv) আমি ভাবিতেছিলাম যে, আমি যদি নেপোলিয়ন হইতাম তবে ওয়াটারলু জিতিতে পারিতাম কিনা!

(a) (iv), (ii), (iii), (i)

(b) (iv), (i), (iii), (ii)

(c) (ii), (iii), (i), (iv)

(d) (i), (ii), (iv), (iii)

2. (i) প্রসন্ন গয়লানি কমলাকান্তের জন্য যে দুধ রেখে গেছে, মার্জারী তা খেয়ে নিঃশেষ করেছে।

(ii) তখন কমলাকান্ত শয়নগৃহে চারপায়ীর ওপর বসে হুঁকা হাতে ঝিমাচ্ছিলেন।

(iii) দুধ খাওয়ার পরেও মার্জারীর কোনো অপরাধবোধ নেই।

(iv) তখন কমলাকান্ত একটি ভাঙা লাঠি হাতে বিড়ালের দিকে তাড়া করে গেল।

(a) (i), (ii), (iii), (iv)

(b) (ii), (i), (iv), (iii)

(c) (iii), (iv), (ii), (i)

(d) (iv), (iii), (ii), (i)

(i) চোর দোষী বটে, কিন্তু কৃপণ ধনী অপেক্ষা

শতগুণে দোষী।

3. (ii) তেলা মাথায় তেল দেওয়া মনুষ্যজাতির রোগ।

(iii) কেহ মরে বিল ছেঁচে, কেহ খায় কই।

(iv) অনাহারে মরিয়া যাইবার জন্য এ পৃথিবীতে কেহ আইসে নাই।

(a) (i), (ii), (iv), (iii)

(b) (iv), (ii), (iii), (i)

(c) (iii), (i), (ii), (iv)

(d) (ii), (i), (iii), (iv)

4. (i) আমি বুঝাইয়া বলিলাম যে, ‘সামাজিক ধনবৃদ্ধি ব্যতীত সমাজের উন্নতি নেই।

(ii) বিড়ালকে বুঝানো দায় হইল।

(iii) বিড়াল রাগ করিয়া বলিল, ‘আমি যদি খাইতে না পাইলাম, তবে সমাজের উন্নতি লইয়া কী করিব?

(iv) অতএব, চোরের দণ্ডবিধান কর্তব্য।

(a) (ii), (iv), (i), (iii)

(b) (iii), (i), (ii), (iv)

(c) (iv), (ii), (iii), (i)

(d) (i), (iii), (ii), (iv)

5. (i) তুমি যদি ইতিমধ্যে নসীরামবাবুর ভাণ্ডারঘরে ধরা না পড়ো, তবে আমাকে ঠেঙাইয়া মারিও।

(ii) তোমাদের ক্ষুৎপিপাসা আছে আমাদের কি নাই?

(iii) আফিমের বিশেষ প্রয়োজন নাই, তবে হাঁড়ি খাওয়ার কথা, ক্ষুধানুসারে বিবেচনা করা যাইবে।

(iv) এই দুগ্ধটুকু পান করিয়া আমার পরম উপকার হইয়াছে।

(a) (ii), (iv), (i), (iii)

(b) (i), (iii), (iv), (ii)

(c) (iv), (ii), (i), (iii)

(d) (iii), (ii), (iv), (i)

6. (i) বুঝি বিড়ালের মনের ভাব, ‘তোমার দুধ তো খাইয়া বসিয়া আছি-এখন বলো কী?’

(ii) প্রথমে মনে হইল ওয়েলিংটন হঠাৎ বিড়ালত্ব প্রাপ্ত হইয়া, আমার নিকট আফিম ভিক্ষা করিতে আসিয়াছে।

(iii) দেখ, আমি প্রাচীরে প্রাচীরে মেও মেও করিয়া বেড়াই, কেহ আমাকে মাছের কাঁটাখানাও ফেলিয়া দেয় না।

(iv) এই দুগ্ধটুকু পান করিয়া আমার পরম উপকার হইয়াছে।

(a) (i), (ii), (iv), (iii)

(b) (ii), (i), (iv), (iii)

(c) (iv), (iii), (i), (ii)

(d) (iii), (i), (iv), (ii)

7. (i) চোরে যে চুরি করে, সে অধর্ম কৃপণ ধনীর।

(ii) যাঁহারা বড়ো বড়ো সাধু, চোরের নামে শিহরিয়া ওঠেন, তাহারা অনেক চোর অপেক্ষাও ধার্মিক।

(iii) চোরের দন্ড হয়; চুরির মূল যে কৃপণ, তাহার দণ্ড হয় না কেন?

(iv) খাইতে পাইলে কে চোর হয়?

(a) (iv), (ii), (i), (iii)

(b) (i), (iii), (ii), (iv)

(c) (ii), (i), (iii), (iv)

(d) (iii), (ii), (i), (iv)

8. (i) থাম! মার্জার পণ্ডিতে! তোমার কথাগুলি ভারি সোশিয়ালিস্টিক।

(ii) তবে পুনর্বার আসিও, এক সরিষাভোর আফিম দেব।

(iii) চোরকে ফাঁসি দাও, তাহাতেও আমার আপত্তি নাই।

(iv) সে যষ্টি দেখিয়া বিশেষ ভীত হওয়ার কোনো লক্ষণ প্রকাশ করিল না।

(a) (i), (iv), (ii), (iii)

(b) (ii), (i), (iii), (iv)

(c) (iii), (ii), (iv), (i)

(d) (iv), (i), (iii), (ii)

9. (i) বিজ্ঞ লোকের মত এই যে, যখন বিচারে পরাস্ত হইবে, তখন গম্ভীরভাবে উপদেশ প্রদান করিবে।

(ii) আমি যদি নেপোলিয়ন হইতাম তবে ওয়াটারলু জিতিতে পারিতাম কিনা।

(iii) গৃহমার্জার হইয়া, বৃদ্ধের নিকট যুবতী ভার্যার সহোদর, বা মূর্খ ধনীর কাছে সতরঞ্চ খেলোয়াড়ের স্থানীয় হইয়া থাকিতে পারিলে- তবেই তাহার পুষ্টি।

(iv) তুমি যদি চাহ, তবে পাঠার্থে তোমাকে আমি নিউমান ও পার্কারের গ্রন্থ দিতে পারি।

(a) (i), (ii), (iii), (iv)

(b) (iv), (iii), (ii), (i)

(c) (ii), (iii), (i), (iv)

(d) (iii), (i), (ii), (iv)

10. (i) আর যে ক্ষুধার জ্বালায় বিনা আহ্বানেই তোমার অন্ন খাইয়া ফেলে, চোর বলিয়া তাহার দণ্ড করো-ছি! ছি!

(ii) জিহ্বা ঝুলিয়া পড়িয়াছে-অবিরত আহারাভাবে ডাকিতেছি, ‘মেও! মেও! খাইতে পাই না।’

(iii) বিড়ালকে বুঝানো দায় হইল। যে বিচারক বা নৈয়ায়িক, কস্মিনকালে কেহ তাহাকে কিছু বুঝাইতে পারে না।

(iv) তখন দিব্যকর্ণ প্রাপ্ত হইয়া, মার্জারের বক্তব্য সকল বুঝিতে পারিলাম।

(a) (i), (iv), (iii), (ii)

(b) (iii), (ii), (iv), (i)

(c) (iv), (i), (ii), (ii)

(d) (ii), (ii), (ii), (iv)

বিবৃতিগুলোর সঠিক ব্যাখ্যা-কারণ নির্বাচন করো

1. মন্তব্য: নিমীলিতলোচনে কমলাকান্ত নেপোলিয়ন হওয়ার স্বপ্ন দেখছিলেন।

কারণ: (i) আহার প্রস্তুত হয়নি, তাই হুঁকা হাতে ঝিমোচ্ছিলেন।

কারণ: (ii) আহার করে গভীর নিদ্রায় স্বপ্ন দেখছিলেন।

(a) কারণ (i) ঠিক, (ii) ভুল

(b) কারণ (i) এবং (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) এবং (ii) দুটোই ভুল

(d) কারণ (i) ভুল, (ii) ঠিক

2. মন্তব্য: কমলাকান্তের কথায় মনুষ্যকুলে কুলাঙ্গার- স্বরূপ পরিচিত হওয়া বাঞ্ছনীয় নয়।

কারণ: (i) চিরাগত প্রথার অবমাননা করলে মার্জারকুলে কাপুরুষ বলে পরিচিত হতে পারেন।

কারণ: (ii) পুরুষের ন্যায় আচরণ করাটাই বিধেয়।

(a) কারণ (i) এবং (ii) উভয়ই ভুল

(b) কারণ (i) এবং (ii) উভয়ই ঠিক

(c) কারণ (i) ঠিক, (ii) ভুল

(d) কারণ (i) ভুল, (ii) ঠিক

3. মন্তব্য: মার্জারী কেবল কমলাকান্তের মুখপানে চাহিয়া হাই তুলিয়া, একটু সরে বসিল। বলিল ‘মেও’!

কারণ: (i) মার্জারী কমলাকান্তকে চিনিত।

কারণ: (ii) যষ্টি দেখিয়া মার্জারী ভীষণ ভীত হইয়াছিল।

(a) কারণ (i) এবং (ii) ঠিক

(b) শুধুমাত্র (i) ঠিক

(c) কারণ (i) ভুল, (ii) ঠিক

(d) কারণ (i) এবং (ii) দুটোই ভুল

4. মন্তব্য: ‘খাইতে পাইলে কে চোর হয়?’

কারণ: (i) ক্ষুধা জৈবিক চাহিদা, তাই খেতে না পেলে যে কেউ চুরি করে খেতে পারে।

কারণ: (ii) সাধু ব্যক্তি অনেক থাকা সত্ত্বেও চোর হয়।

(a) কারণ (i) ও (ii) উভয়েই ঠিক

(b) কারণ (i) ঠিক, (ii) ভুল

(c) কারণ (i) ও (ii) উভয়ই ভুল

(d) কারণ (i) ভুল, (ii) ঠিক

5. মন্তব্য: চোর চুরি করে

কারণ: (i) চোর অধর্ম করে

কারণ: (ii) কৃপণ ধনী অধর্ম করে

মার্জারীর বক্তব্য অনুযায়ী মিল দেখাও :

(a) কারণ (i) এবং (ii) উভয়ই ঠিক

(b) কারণ (i) ঠিক, (ii) ভুল

(c) কারণ (i) এবং (ii) উভয়ই ভুল

(d) কারণ (i) ভুল, (ii) ঠিক

6. মন্তব্য: পণ্ডিত বা মান্য বলিয়া কি আমার অপেক্ষা তাঁহাদের ক্ষুধা বেশি?

কারণ: (i) তেলা মাথায় তেল দেওয়া মনুষ্য জাতির রোগ।

কারণ: (ii) দরিদ্রের ক্ষুধা কেহ বোঝে না।

(a) কারণ (i) ও (ii) উভয়ই ঠিক

(b) কারণ (i) ঠিক, (ii) ভুল

(c) কারণ (i) ভুল, (ii) ঠিক

(d) কারণ (i) ও (ii) উভয়ই ভুল

7. মন্তব্য: যে বিচারক বা নৈয়ায়িক, কস্মিনকালে কেউ তাকে বোঝাতে পারে না।

কারণ: যে সুবিচারক ও সুতার্কিক, তার না বোঝার অধিকার আছে।

(a) মন্তব্য ও কারণ উভয়ই সঠিক

(b) মন্তব্য ও কারণ উভয়ই ভুল

(c) মন্তব্য ঠিক, কারণ ভুল

(d) মন্তব্য ভুল, কারণ ঠিক

8. মন্তব্য: যদি তুমি চাহ, তবে পাঠার্থে তোমাকে আমি নিউমান ও পার্কারের গ্রন্থ দিতে পারি।

কারণ: (i) নীতিবিরুদ্ধ কাজ ত্যাগ করে মার্জার ধর্মাচরণে মন দিতে পারবে।

কারণ: (ii) মার্জার আফিমের অসীম মহিমা বুঝতে পারবে।

(a) কারণ (i) এবং (ii) উভয়ই ভুল

(b) কারণ (i) এবং (ii) উভয়ই ঠিক

(c) কারণ (i) ঠিক, (ii) ভুল

(d) কারণ (i) ভুল, (ii) ঠিক

আরও পড়ুন – চারণ কবি ভারভারা রাও mcq

Leave a Comment