কালগুণে বুঝিবা আজ আমরাও তা-ই—’আমরা তা-ই’ বলতে প্রাবন্ধিক কী বুঝিয়েছেন? কেন লেখক এরূপ মন্তব্য করেছেন

"কালগুণে বুঝিবা আজ আমরাও তা-ই।”—'আমরা তা-ই' বলতে প্রাবন্ধিক কী বুঝিয়েছেন? কেন লেখক এরূপ মন্তব্য করেছেন
“কালগুণে বুঝিবা আজ আমরাও তা-ই।”—’আমরা তা-ই’ বলতে প্রাবন্ধিক কী বুঝিয়েছেন? কেন লেখক এরূপ মন্তব্য করেছেন?
লেখক শ্রীপান্থ তাঁর ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে প্রসঙ্গক্রমে একটি প্রবাদের উল্লেখ করেছেন- ‘কালি নেই, কলম নেই, বলে আমি মুনশি!’ অর্থাৎ যিনি লেখাপড়ার কাজ করেন তাঁর যদি কাগজ-কলমের মতো অত্যাবশ্যক উপাদান সঙ্গে না থাকে তবে তার মুনশি পরিচয় বৃথা। আধুনিক যুগে কম্পিউটারের ব্যবহার অত্যন্ত জনপ্রিয় হওয়ায় লেখালেখির সঙ্গে যুক্ত ব্যক্তিদের অবস্থা প্রবাদের বক্তব্যের সঙ্গে মিলে যায়-এ কথা বোঝাতেই প্রাবন্ধিক ‘আমরা তা-ই’ শব্দবন্ধটি ব্যবহার করেছেন।

অতি বাস্তব অভিজ্ঞতা ব্যক্ত করে প্রাবন্ধিক শ্রীপান্থ উক্ত মন্তব্যটি করেছেন। লেখক নিজে সংবাদপত্র অফিসে কর্মরত ছিলেন যেখানে প্রত্যেক কর্মরত ব্যক্তিকেই লেখালেখির কাজ করতে হত অথচ প্রায় কারওর সঙ্গেই কলম থাকত না। প্রত্যেকেই নিজেদের লেখার কাজ করতেন কম্পিউটারে। কিছুটা অংশ লেখার সঙ্গে সঙ্গেই তা পর্দায় ফুটে ওঠে, ফলে যা ভুলত্রুটি থাকে তা সহজেই সংশোধন করে নেওয়া যায়।

বাস্তব এতই কঠোর যে অতি প্রয়োজনেও যদি কারওর কাছে একটা কলম ধার চাওয়া হয় তাহলেও তিনি তা দিতে অপারগ হন। কাজেই লেখকের মতো কলমের ভক্ত কেউ যদি অফিসে কোনোদিন কলম নিয়ে যেতে ভুলে যান তাহলে প্রায় এমন অচল কোনো কলম তাঁর ভাগ্যে জোটে যা দিয়ে সেদিনকার মতো কোনো ক্রমে দায়সারাভাবে কাজ চালিয়ে নিতে হয়। কলমের এই লুপ্তপ্রায় দশা এবং কলমকে কেন্দ্র করে তাঁকে যেসব সমস্যার সম্মুখীন হতে হয় সে কথা বলার জন্য লেখক প্রশ্নোদৃত মন্তব্যটি করেছেন।

Leave a Comment