সাম্যবাদী কবিতা MCQ | samyabadi kobita mcq question answer
বিষয়ভিত্তিক/তথ্যভিত্তিক সাধারণ প্রশ্ন:
1. ‘সাম্যবাদী’ কবিতাটি লিখেছেন-
(a) সুকান্ত ভট্টাচার্য
(b) শক্তি চট্টোপাধ্যায়
(c) জয় গোস্বামী
(d) কাজী নজরুল ইসলাম
2. ‘সাম্যবাদী’ কবিতাটি কবির যে কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে সেটি হল-
(a) প্রলয়শিখা
(b) সাম্যবাদী
(c) অগ্নিবীণা
(d) সর্বহারা
3. কবি কীসের গান গেয়েছেন?
(a) বিপ্লবের
(b) স্বদেশের
(c) সাম্যের
(d) বিদ্রোহের
4. কোথায় এসে সব বাধা-ব্যবধান এক হয়ে গেছে?
(a) সাম্যের গানের উচ্চারণে
(b) বিদ্রোহের গানে
(c) বিপ্লবের মিছিলে
(d) ক্ষুধার জ্বালায়
5. হিন্দু-বৌদ্ধ-মুসলিম-ক্রিশ্চান কোথায় মিশেছে?
(a) বিপ্লবের পটভূমিতে
(b) বিদ্রোহের সংকল্পে
(c) স্বাধীনতার স্পৃহায়
(d) সাম্যের বেদিমূলে
6. পারসি কারা?
(a) নাস্তিক্যবাদী যারা
(b) ফরাসি দেশের অধিবাসীরা
(c) আস্তিক্যবাদী যারা
(d) পারস্য দেশের অধিবাসীরা
7. জৈন কারা?
(a) বুদ্ধদেবের ধর্মমতাবলম্বী যারা
(b) চৈতন্যদেবের ধর্মমতাবলম্বী যারা
(c) মহাবীরের ধর্মমতাবলম্বী যারা
(d) নানকের ধর্মমতাবলম্বী যারা
৪. মুসা কে?
(a) শিখদের ধর্মগুরু
(b) জৈনদের ধর্মগুরু
(c) ইহুদিদের ধর্ম-উপদেষ্টা
(d) বৌদ্ধদের মঠাধ্যক্ষ
9. কনফুসিয়াস বলতে কাকে বোঝানো হয়?
(a) কোরিয়ার ধর্মগুরু
(b) চিনের প্রাচীন ধর্মমতের প্রবক্তা
(c) নেপালের রাজগুরু
(d) শিখদের ধর্মপ্রবক্তা
10. বেদ কাদের ধর্মগ্রন্থ?
(a) মুসলমানদের
(b) শিখদের
(c) জৈনদের
(d) হিন্দুদের
11. কোরান কাদের ধর্মগ্রন্থ?
(a) হিন্দুদের
(b) মুসলমানদের
(c) শিখদের
(d) ইহুদিদের
12. বেদান্ত কী?
(a) বেদের শেষ ভাগ অর্থাৎ উপনিষদ
(b) বেদের প্রথম ভাগ
(c) গীতার শেষ অংশ
(d) পুরাণের শেষ ভাগ
13. বাইবেল কী?
(a) শিখদের ধর্মগ্রন্থ
(b) হিন্দুদের ধর্মগ্রন্থ
(c) খ্রিস্টানদের ধর্মগ্রন্থ
(d) ইহুদিদের ধর্মগ্রন্থ
14. গ্রন্থসাহেব কাদের ধর্মগ্রন্থ?
(a) জৈনদের
(b) শিখদের
(c) পারস্যদের
(d) ইহুদিদের
15. জেন্দাবেস্তা কী?
(a) পারসিকদের ধর্মগ্রন্থ
(b) জৈনদের ধর্মগ্রন্থ
(c) ইহুদিদের ধর্মগ্রন্থ
(d) মুসলমানদের ধর্মগ্রন্থ
16. কবি কোথায় পুঁথি ও কেতাব বওয়ার কথা বলেছেন।
(a) পেটে পিঠে মাথায় হৃদয়ে
(b) হৃদয়ে মাথায় পাঁজরে পিঠে
(c) হৃদয়ে শিরদাঁড়ায় পেটে মগজে
(d) পেটে পিঠে কাঁধে মগজে
17. কবি কোথায় শূল হানার কথা বলেছেন?
(a) হৃদয়ে
(b) মগজে
(c) পিঠে
(d) পেটে
18. কোথায় দর-কষাকষি?
(a) মন্দিরে
(b) মসজিদে
(c) গির্জায়
(d) দোকানে
19. কোথায় তাজা ফুল ফোটে?
(a) বাগানে
(b) বনে
(c) পথে
(d) কাননে
20. কবির মতে, কী করলে সকল শাস্ত্র খুঁজে পাওয়া যাবে?
(a) শাস্ত্র পাঠে মন দিলে
(b) নিজ প্রাণ উন্মুক্ত করলে
(c) ধর্মাচরণ করলে
(d) ধর্মস্থানে হাজিরা দিলে
21. বিশ্ব-দেউল বলতে কী বোঝায়?
(a) বিশ্বমন্দির
(b) বিশ্ব-আলয়
(c) বিশ্বভুবন
(d) বিশ্ববিদ্যালয়
22. কবির মতে, মানুষ কোথায় দেবতা ঠাকুরকে খুঁজে ফেরে?
(a) মৃত পুঁথি কঙ্কালে
(b) দেবালয়ে-দেবালয়ে
(c) শ্মশানে-গোরস্তানে
(d) মন্দিরে-মসজিদে-গির্জায়
23. “হাসিছেন তিনি অমৃত হিয়ার নিভৃত অন্তরালে।” -‘তিনি’ বলতে কার কথা বলা হয়েছে?
(a) পূজারিকে
(b) দেবতাঠাকুরকে
(c) মহাপুরুষকে
(d) মনীষীকে
24. “বন্ধু, বলিনি ঝুট।”-বক্তা কে?
(a) দেবতা
(b) দেবালয়ের পূজারি
(c) ধর্মাবতার
(d) কবি
25. কোথায় এসে সকল রাজমুকুট লুটিয়ে পড়ে?
(a) হৃদয়ের কাছে
(b) মন্দিরে
(c) দেবালয়ে
(d) রাজমন্দিরে
26. কাশী, মথুরা, বৃন্দাবন কোথায়?
(a) মন্দিরে
(b) দেবালয়ে
(c) হৃদয়ে
(d) কবরস্থানে
27. হৃদয়ে অবস্থান করে ঈসা মুসা কী পেল?
(a) শান্তিলাভ
(b) সত্যের পরিচয়
(c) ধর্মের পথ
(d) সত্য শিব সুন্দরের পরিচয়
28. কে মহা-গীতা গাইলেন?
(a) নন্দদুলাল
(b) বাঁশির কিশোর
(c) রাধামাধব
(d) যদুনন্দন
29. বাঁশির-কিশোর কে?
(a) শ্রীকৃষ্ণ
(b) অর্জুন
(c) কর্ণ
(d) বুদ্ধদেব
30. কে মেষের রাখাল হল?
(a) যদুপতি
(b) ব্রজনন্দন
(c) ধৃতরাষ্ট্র
(d) নবীরা খোদার মিতা
31. “এই হৃদয়ের ধ্যান-গুহা মাঝে বসিয়া শাক্যমুনি।” -শাক্যমুনি কে?
(a) মহাবীর
(b) গুরুনানক
(c) বুদ্ধদেব
(d) শ্রীকৃষ্ণ
32. কে মানবের মহাবেদনার ডাক শুনে রাজ্য ত্যাগ করেছিল?
(a) ঈসা
(b) শ্রীচৈতন্যদেব
(c) মুসা
(d) শাক্যমুনি
33. আরব-দুলাল কে?
(a) হজরত মহম্মদ
(b) কবীর
(c) ঔরঙ্গজীব
(d) শেরশাহ
34. কোরানের সাম-গান কে গেয়েছেন?
(a) সম্রাট আকবর
(b) আলাউদ্দিন খিলজি
(c) তৈমুরলঙ
(d) হজরত মহম্মদ
35. “মিথ্যা শুনিনি ভাই।”-কে মিথ্যা শোনেনি?
(a) হজরত মহম্মদ
(b) শ্রীকৃষ্ণ
(c) কবি
(d) জিশুখ্রিস্ট
36. “মন্দির-কাবা নাই।”- কাবা বলতে কী বোঝ?
(a) গির্জা
(b) গুরুদুয়ার
(c) মঠ
(d) মসজিদ
সত্য বা মিথ্যা নির্বাচন করো
1. ‘সাম্যবাদী’ কবিতাটিতে কবি সাম্প্রদায়িক ভাবনার প্রতিফলন ঘটিয়েছেন।
(a) সত্য
(b) আংশিক সত্য
(c) মিথ্যা
(d) আংশিক মিথ্যা
2. সাম্যের গান গাইলে হিন্দু-বৌদ্ধ-মুসলিম-ক্রিশ্চান মিলেমিশে যায়।
(a) মিথ্যা
(b) সত্য
(c) আংশিক মিথ্যা
(d) আংশিক সত্য
3. ভারতবর্ষের অনার্য গোষ্ঠীর প্রতিনিধি হল সাঁওতাল।
(a) আংশিক সত্য
(b) আংশিক মিথ্যা
(c) মিথ্যা
(d) সত্য
4. কনফুসিয়াস হলেন ভারতের প্রাচীন ধর্মমতের প্রবক্তা।
(a) সত্য
(b) আংশিক সত্য
(c) আংশিক মিথ্যা
(d) পুরোপুরি মিথ্যা
5. চার্বাক ছিলেন একজন রাজনীতিবিদ।
(a) পুরোপুরি মিথ্যা
(b) আংশিক মিথ্যা
(c) সত্য
(d) আংশিক সত্য
6. পণ্ডশ্রম বলতে সার্থক শ্রম বোঝায়।
(a) পুরোপুরি সত্য
(b) পুরোপুরি মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
7. মন্দিরে-মসজিদে-গির্জায় দর-কষাকষি চলে।
(a) সত্য
(b) আংশিক সত্য
(c) মিথ্যা
(d) আংশিক মিথ্যা
৪. কবির মতে সকল শাস্ত্রের সন্ধান পাওয়া যায় নিজের প্রাণ উদার উন্মুক্ত করলে।
(a) মিথ্যা
(b) আংশিক মিথ্যা
(c) পুরোপুরি সত্য
(d) আংশিক সত্য
9. কবির মতে মানুষের হৃদয় সকল দেবতার বিশ্বমন্দির। তাই মৃত-পুঁথি-কঙ্কালেই দেবতা- ঠাকুরকে খুঁজতে হবে।
(a) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য
(b) দ্বিতীয় বাক্যটি মিথ্যা, প্রথম বাক্যটি সত্য
(c) প্রথম ও দ্বিতীয় দুটো বাক্যই সত্য
(d) প্রথম ও দ্বিতীয় দুটো বাক্যই মিথ্যা
10. কবি মনে করেন, মানুষের হৃদয়ই নীলাচল, কাশী, মথুরা, বৃন্দাবন। তবে মানুষের হৃদয়ে মন্দির, মসজিদ, গির্জার স্থান নেই।
(a) প্রথম ও দ্বিতীয় দুটো বাক্যই সত্য
(b) প্রথম ও দ্বিতীয় দুটো বাক্যই মিথ্যা
(c) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য
(d) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা
11. মন্দির, মসজিদ, গির্জাকে হৃদয় করেই ঈসা মুসা সত্যের পরিচয় পেয়েছেন।
(a) পুরোপুরি মিথ্যা
(b) পুরোপুরি সত্য
(c) আংশিক মিথ্যা
(d) আংশিক সত্য
12. বাঁশির কিশোর হলেন হজরত মহম্মদ।
(a) আংশিক মিথ্যা
(b) আংশিক সত্য
(c) সত্য
(d) মিথ্যা
13. শাক্যমুনি হলেন মহাবীর।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
14. শাক্যমুনি আপন রাজ্য ত্যাগ করেছিলেন। তিনি আপন রাজ্য ত্যাগ করেছিলেন মানবের মহা দুঃখের ডাক শুনে।
(a) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা
(b) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য
(c) প্রথম বাক্য ও দ্বিতীয় বাক্য দুটোই সত্য
(d) প্রথম বাক্য ও দ্বিতীয় বাক্য দুটোই মিথ্যা
15. ‘আরব-দুলাল’ বলতে কবি হজরত মহম্মদকে বুঝিয়েছেন। তিনি ত্রিপিটকের বাণী প্রচার করেছেন।
(a) প্রথম বাক্য ও দ্বিতীয় বাক্য দুটোই মিথ্যা
(b) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা
(c) প্রথম বাক্য ও দ্বিতীয় বাক্য দুটোই সত্য
(d) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য
16. কবির মতে মানুষের হৃদয়ের চেয়ে কোনো বড়ো মন্দির-মসজিদ নেই।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
17. (i) সাম্যবাদী কবিতাটি কবির ‘সর্বহারা’ কাব্যগ্রন্থ থেকে সংকলিত হয়েছে।
(il) ‘সাম্যবাদী’ কবিতায় কবির অসাম্প্রদায়িক মনোভাব পরিলক্ষিত হয়।
(iii) কবির মনে, মানব হৃদয়ই সকল দেবতাই স্থান।
(iv) কবি বলেছেন, মৃত পুঁথি-কঙ্কালে দেবতা-ঠাকুরকে খুঁজতে হবে না।
(a) (i) সত্য (ii) মিথ্যা (iii) সত্য (iv) মিথ্যা
(b) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য
(c) (i) মিথ্যা (ii) সত্য (iii) মিথ্যা (iv) মিথ্যা
(d) (i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা
18. (i) ‘সাম্যবাদী’ কবিতায় কবি সাম্যের বন্দনা গান রচনা করেছেন।
(ii) কবি বিশ্বাস করেন মানব হৃদয়ই হল কাশী, মথুরা, বৃন্দাবন সব তীর্থস্থান।
(iii) কবির মতে পৃথিবীর কোনো ধর্মগ্রন্থেই মানবতার কথা বলা হয়নি।
(iv) আরব-দুলাল কোরাণের সাম্প্রদায়িক সুরকেই ধ্বনিত করেছেন।
(a) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য
(b) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
(c) (i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) মিথ্যা
(d) (i) সত্য (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) মিথ্যা
19. (i) সাম্যের গানে সব ধর্মের ব্যবধান ঘুচে যায়।
(ii) কবির মতে, মানুষের মধ্যেই সকল কেতাব সকল কালের জ্ঞান রয়েছে।
(iii) মৃত পুঁথি কঙ্কালেই দেবতার আবাস।
(iv) শাক্যমুনি সংসার থেকে বিতাড়িত হওয়ার কারণে রাজ্য ত্যাগ করেন।
(a) (i) মিথ্যা (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য
(b) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য (c) (i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা
(d) (i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) মিথ্যা
ক্রম অনুসারে সাজাও
1. (i) তোমাতে রয়েছে সকল ধর্ম, সকল যুগাবতার
(ii) যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান
(iii) এই হৃদয়ের চেয়ে বড়ো কোনো মন্দির কাবা নাই
(iv) এইখানে বসে ঈসা মুশা পেল সত্যের পরিচয়
(a) (iv), (ii), (iii), (i)
(b) (i), (iv), (ii), (iii)
(c) (ii), (i), (iv), (iii)
(d) (i), (iv), (iii), (ii)
2. (i) এইখানে এসে লুটাইয়া পড়ে সকল রাজমুকুট
(ii) কিন্তু কেন এ পন্ডশ্রম, মগজে হানিছ শূল?
(iii) মিথ্যা শুনিনি ভাই
(iv) এই মাঠে হল মেষের রাখাল নবীরা খোদার মিতা
(a) (i), (iii), (iv), (ii)
(b) (ii), (i), (iv), (iii)
(c) (iii), (ii), (iv), (i)
(d) (iv), (i), (iii), (ii)
3.(i) এইখানে বসে গাহিলেন তিনি কোরানের সামগান
(ii) বন্ধু, যা খুশি হও
(iii) বন্ধু বলিনি ঝুট
(iv) হাসিছেন তিনি অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে
(a) (iv), (i), (ii), (iii)
(b) (i), (iii), (iv), (ii)
(c) (iii), (iv), (i), (ii)
(d) (ii), (iv), (iii), (i)
4. আলোচ্য কবিতায় কবি বিভিন্ন ধর্মগ্রন্থগুলোকে যে ক্রম অনুসারে সাজিয়েছেন সেটি নির্ণয় করো।
(a) বেদ-বেদান্ত-পুরাণ-কোরান-ত্রিপিটক-বাইবেল
(b) বাইবেল-ত্রিপিটক-পুরাণ-কোরান-বেদান্ত-বেদ
(c) বেদ-বেদান্ত-বাইবেল-পুরাণ-ত্রিপিটক-কোরান
(d) কোরান-পুরাণ-বেদ-বেদান্ত-বাইবেল-ত্রিপিটক
5. আলোচ্য কবিতায় কবি বিভিন্ন মানুষের উল্লেখ যে ক্রম অনুসারে সাজিয়েছেন সেটি সঠিক নির্বাচন করো-
(a) জৈন; সাঁওতাল, ভীল; গারো; পারসি; ইহুদি
(b) পারসি; জৈন; ইহুদি; সাঁওতাল, ভীল, গারো
(c) সাঁওতাল, ভীল, গারো; ইহুদি; জৈন; পারসি
(d) পারসি; ইহুদি; জৈন; গারো, ভীল, সাঁওতাল
6. আলোচ্য কবিতায় কবি বিভিন্ন তীর্থস্থানের কথা যে ক্রম অনুসারে সাজিয়েছেন সেটি নির্ণয় করো:
(a) নীলাচল, কাশী, মথুরা, বৃন্দাবন
(b) কাশী, মথুরা, বৃন্দাবন, নীলাচল
(c) মথুরা, নীলাচল, কাশী, বৃন্দাবন
(d) বৃন্দাবন, মথুরা, নীলাচল, কাশী
7. (i) ত্যাজিল রাজ্য মানবের মহা-বেদনার ডাক শুনি
(ii) যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ-মুসলিন ক্রিশ্চান
(iii) মন্দির এই, মসজিদ এই, গির্জা এই হৃদয়
(iv) দোকানে কেন এ দর-কষাকষি
(a) (iii), (ii), (iv), (i)
(b) (ii), (iv), (iii), (i)
(c) (i), (ii), (ii), (iv)
(d) (iv), (iii), (i), (ii)
8. (ⅰ) এই কন্দরে আরব দুলাল শুনিতেন আখ্যান
(ii) সকল শাস্ত্র খুঁজে পাবে সখা খুলে দেখ নিজ প্রাণ
(iii) গাহি সাম্যের গান
(iv) কনফুসিয়াস? চার্বাক-চেলা? বলে যাও, বলো আরো!
(a) (i), (iv), (ii), (iii)
(b) (ii), (iv), (iii), (i)
(c) (iii), (iv), (ii), (i)
(d) (i), (iv), (iii), (ii)
বিবৃতিগুলোর সঠিক ব্যাখ্যা-কারণ নির্বাচন করো
1. বিবৃতি: সাম্যের গানের ভিত্তিভূমিতেই মানুষের সং বাধা-ব্যবধান দূর হয়ে যায়।
কারণ: (i) সাম্যের গান সব মানুষকে এক আসনে অধিষ্ঠিত করে।
কারণ: (ii) সাম্যের গানে অর্থনৈতিক প্রভাব থাকে।
(a) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(b) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ভুল ও (ii) ঠিক
(d) কারণ (i) ও (ii) দুটোই ভুল
2. বিবৃতিঃ কিন্তু কেন এ পণ্ডশ্রম, মগজে হানিছ শূল?
কারণ: (i) সব ধর্মগ্রন্থই মানুষকে বিপথে পরিচালিত করে।
কারণ : (ii) নিজের হৃদয়েই মানুষ সব ধর্মগ্রন্থের সারসত্য খুঁজে পায়।
(a) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(b) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ভুল ও (ii) ঠিক
(d) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
3. বিবৃতি : সকল শাস্ত্র খুঁজে পাবে সখা খুলে দেখ নিজ প্রাণ!
কারণ : (i) সকল শাস্ত্রেই আছে সত্যধর্মের প্রকৃত দিশা।
কারণ : (ii) মানুষ তার হৃদয় উন্মুক্ত করলেই সকল শাস্ত্রের খোঁজ পাবে।
(a) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(b) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ভুল ও (ii) ঠিক
(d) কারণ (i) ও (ii) দুটোই ভুল
4. বিবৃতিঃ তোমার হৃদয় বিশ্ব-দেউল সকলের দেবতার।
কারণ: (i) কবি বিশ্বাস করেন মানুষের হৃদয়েই সকল দেবতার মন্দির।
কারণ: (ii) কবির মতে, দেবতার অধিষ্ঠান কেবলমাত্র ধর্মস্থানে।
(a) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(b) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ভুল ও (ii) ঠিক
(d) কারণ (i) ও (ii) দুটোই ভুল
5. বিবৃতি: মসজিদ এই, মন্দির এই, গির্জা এই হৃদয়।
কারণ: (i) মানবহৃদয়ই সকল ধর্মের আধার।
কারণ: (ii) মানুষের হৃদয়েই সকল দেবতার বাস।
(a) কারণ (i) ভুল ও (ii) ঠিক
(b) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(c) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
(d) কারণ (i) ও (ii) দুটোই ভুল
6. বিবৃতি: ত্যাজিল রাজ্য মানবের মহা-বেদনার ডাক শুনি।
কারণ: (i) শাক্যমুনি রাজ্য ত্যাগ করেছিলেন সংসারে সুখ না পেয়ে।
কারণ: (ii) শাক্যমুনি মানুষের চরম বেদনার আহ্বান শুনেছিলেন।
(a) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(b) কারণ (i) ভুল ও কারণ (ii) ঠিক
(c) কারণ (i) ও (ii) দুটোই ভুল
(d) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
7. বিবৃতি: হজরত মহম্মদ কোরানের সাম-গান গেয়েছিলেন।
কারণ: (i) হজরত মহম্মদ ভীষণ সাম্প্রদায়িক ছিলেন।
কারণ: (ii) হজরত মহম্মদ কোরানের সাম-গানের মধ্য দিয়ে কেবলমাত্র ইসলাম ধর্মই প্রচার করতে চেয়েছিলেন।
(a) কারণ (i) ভুল ও কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(c) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
(d) কারণ (i) ও (ii) দুটোই ভুল
৪. বিবৃতি: কবির মতে, মানুষের হৃদয়ের চেয়ে বড়ো কোনো মন্দির-কাবা নেই।
কারণ: (i) মানবহৃদয়েই সকল দেবতা বসবাস করেন।
কারণ: (ii) মানুষের হৃদয়ের চেয়ে বড়ো হল ধর্মস্থান।
(a) কারণ (i) ভুল ও কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(c) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
(d) কারণ (i) ও (ii) দুটোই ভুল
আরও পড়ুন – একাদশ শ্রেণির ১ম সেমেস্টারের বাংলা বিষয়ের সমস্ত প্রশ্নের উত্তর