শাক্ত পদাবলী MCQ | XI Bengali 1st Semester WBCHSE

শাক্ত পদাবলী MCQ | XI Bengali 1st Semester WBCHSE

শাক্ত পদাবলী MCQ
শাক্ত পদাবলী MCQ

বিষয়ভিত্তিক/তথ্যভিত্তিক সাধারণ প্রশ্ন

1. বাঙালির দুঃখচিত্রের কথা ও দুঃখমুক্তির সুর কোন্ গানগুলোতে পরম আকুলতায় ফুটে উঠেছে?

(a) অতুলপ্রসাদের গানগুলোতে

(b) শাক্ত গানগুলোতে

(c) সারি গানগুলোতে

(d) ভাটিয়ালি গানগুলোতে

2. শাক্ত গানগুলোতে বাঙালির কোন্ অনুভবের শ্রেষ্ঠ প্রকাশ ঘটেছে?

(a) পিতৃভাবানুরাগের

(b) ভ্রাতৃত্ব ভাবানুরাগের

(c) মাতৃভাবানুরাগের

(d) শক্তি সাধনাভাবের

3. শাক্ত-সঙ্গীতের পথিকৃৎ সাধক কবি কে?

(a) রামপ্রসাদ সেন

(b) পান্নালাল ভট্টাচার্য

(c) কমলাকান্ত ভট্টাচার্য

(d) ঈশ্বর গুপ্ত

4. রামপ্রসাদ সেন কী নামে প্রসিদ্ধ?

(a) কবিকঙ্কণ

(b) কবিপ্রভঞ্জন

(c) কবিরঞ্জন

(d) কবিশেখর

5. শাক্ত পদাবলির শ্রেষ্ঠ কবি কে?

(a) কমলাকান্ত ভট্টাচার্য

(b) ঈশ্বর গুপ্ত

(c) রামপ্রসাদ সেন

(d) রাম বসু

6. ‘বিদ্যাসুন্দর’ কাব্য কে রচনা করেন?

(a) কমলাকান্ত ভট্টাচার্য

(b) মাইকেল মধুসূদন দত্ত

(c) ঈশ্বর গুপ্ত

(d) রামপ্রসাদ সেন

7. ‘কালীকীর্তন’ গ্রন্থটি কার লেখা?

(a) ঈশ্বর গুপ্ত

(b) কালিদাস চট্টোপাধ্যায়

(c) রামপ্রসাদ সেন

(d) কাঙাল হরিনাথ

৪. রামপ্রসাদ সেন কোথায় জন্মগ্রহণ করেন?

(a) নৈহাটির কাছে রাউতারা গ্রামে

(b) নবদ্বীপের কাছে অগ্রদ্বীপে

(c) হালিশহরের কাছে কুমারহট্ট গ্রামে

(d) রায়গঞ্জের কাছে হেমতাবাদে

9. আনুমানিক কত খ্রিস্টাব্দে রামপ্রসাদ সেনের আবির্ভাব হয়?

(a) ১৭২০

(b) ১৭২৫

(c) ১৭৩০

(d) ১৭৪৮

10. রামপ্রসাদ সেনের পিতার নাম কী ছিল?

(a) দীনেশচন্দ্র সেন

(b) রামরাম সেন

(c) গুরুচরণ সেন

(d) দিবাকর সেন

11. সাধক রামপ্রসাদের পৃষ্ঠপোষকতা কে করেন?

(a) কৃষ্ণনগরের মহারাজা কৃষ্ণচন্দ্র

(b) মগন ঠাকুর

(c) সুলতান হুসেন শাহ

(d) পরাগল খান

12. কোন্ কাব্যটি ভারতচন্দ্র ও রামপ্রসাদ দু-জনেই পৃথকভাবে রচনা করেন?

(a) শ্যামাসঙ্গীত

(b) বাউল কথা

(c) মাতৃস্বরূপা

(d) বিদ্যাসুন্দর

13. কত খ্রিস্টাব্দে রামপ্রসাদ সেনের মৃত্যু হয়?

(a) ১৭৮০ খ্রিস্টাব্দে

(b) ১৭৪২ খ্রিস্টাব্দে

(c) ১৭৮১ খ্রিস্টাব্দে

(d) ১৭৯০ খ্রিস্টাব্দে

14. কোন্ পর্যায়ের পদরচনায় কমলাকান্ত কৃতিত্ব দেখিয়েছেন?

(a) সারি গানে

(b) আগমনি ও বিজয়া গানে

(c) জারি গানে

(d) ভাটিয়ালি গানে

15. কমলাকান্ত ভট্টাচার্যের আবির্ভাব কাল উল্লেখ করো।

(a) ১৭৫৭ থেকে ১৮০০ খ্রিস্টাব্দ

(b) ১৭৭২ থেকে ১৮২১ খ্রিস্টাব্দ

(c) ১৮০০ থেকে ১৮৩০ খ্রিস্টাব্দ

(d) ১৭৭০ থেকে ১৮২০ খ্রিস্টাব্দ

16. রামপ্রসাদের গানের প্রধান সম্পদ কী?

(a) সহজসরল ভাষায় ভক্তপ্রাণের আকুতি

(b) মাতৃভাবের ব্যাখ্যা

(c) পিতৃভাবের ব্যাখ্যা

(d) মানবধর্মের প্রচার

17. রামপ্রসাদ সেনের মাতার নাম কী?

(a) সারদা

(b) শ্রীমাতা

(c) সিদ্ধেশ্বরী

(d) কমলা

18. বাংলা কাব্যসাহিত্যে কে প্রথম আগমনি ও বিজয়ার কাহিনিকেন্দ্রিক পদ লেখেন?

(a) কমলাকান্ত ভট্টাচার্য

(b) রামপ্রসাদ সেন

(c) ঈশ্বর গুপ্ত

(d) রামনিধি গুপ্ত

19. আগমনি গান বলতে কী বোঝায়?

(a) যে গানে দেবী দুর্গার মহিষাসুর বধ বর্ণিত হয়েছে।

(b) যে গানে উমার বাবার বাড়ি আসার আভাস ও আকাঙ্ক্ষা ব্যক্ত হয়েছে।

(c) যে গানে দেবী কালিকার বন্দনা আছে।

(d) যে গানে উমার বাবার বাড়ি থেকে স্বামীর ঘরে ফিরে যাওয়ার করুণ বর্ণনা আছে।

20. বিজয়া গান বলতে কী বোঝায়?

(a) যে গানে উমার বাবার বাড়ি আসার আনন্দ বর্ণিত আছে।

(b) যে গানে দেবী চণ্ডীর মাহাত্ম্য বর্ণিত আছে।

(c) যে গানে উমার বাবার বাড়ি থেকে স্বামীর বাড়ি চলে যাওয়ার করুণ কাহিনি বর্ণিত হয়।

(d) যে গানে দেবী কালিকার বন্দনা গান আছে।

21. কমলাকান্ত ভট্টাচার্যের নিবাস কোথায় ছিল?

(a) বীরভূম জেলার গোয়ালপাড়ায়

(b) বাঁকুড়া জেলার বনবিষ্ণুপুরে

(c) নদিয়া জেলার ফুলিয়ায়

(d) বর্ধমান জেলার কালনা গ্রামে

22. কমলাকান্তের লেখা গ্রন্থটির নাম কী?

(a) সাধকভজনা

(b) সাধকরঞ্জন

(c) আরাধিকা

(d) সাধনাকর্ম

23. কমলাকান্তের লেখা ‘সাধকরঞ্জন’ গ্রন্থটি কী বিষয়ে লেখা?

(a) জপতপবিষয়ক

(b) নিত্যকর্মবিষয়ক

(c) তন্ত্রসাধনাবিষয়ক

(d) কৃষ্ণলীলাবিষয়ক

24. শাক্ত পদাবলি শুরুর পটভূমিকা কী ছিল?

(a) বৈয়ব পদাবলি শেষ হওয়ার কারণে।

(b) বাংলায় ব্রাহ্মণ্যবাদের সূচনা হওয়ার জন্য।

(c) নবাব ঔরঙ্গজেবের মৃত্যুর পর চরম নৈরাজ্য সৃষ্টি ও বাঙালির জীবন দুর্বিষহ হওয়া।

(d) মুসলমান শাসকদের পৃষ্ঠপোষকতা বর্ধিত হওয়ার কারণে।

25. “গিরি, এবার উমা এলে আর উমা পাঠাব না। বলে বলবে লোকে মন্দ, কারো কথা শুনব না।” -গানটি কার রচনা?

(a) কমলাকান্ত ভট্টাচার্যের

(b) পান্নালাল ভট্টাচার্যের

(c) ঈশ্বর গুপ্তের

(d) রামপ্রসাদ সেনের

26. “আমি কি হেরিলাম নিশি স্বপনে।”-গানটির রচয়িতা হলেন-

(a) গিরিশচন্দ্র ঘোষ

(b) কমলাকান্ত ভট্টাচার্য

(c) রামপ্রসাদ সেন

(d) দাশরথি রায়

27. “তুমি যে আমার লিখেছেন? নয়নের নয়ন।”-গানটি কে

(a) রামপ্রসাদ সেন

(b) পান্নালাল ভট্টাচার্য

(c) কমলাকান্ত ভট্টাচার্য

(d) রূপচাঁদ পক্ষী

28. “আমায় দে মা তবিলদারী আমি নেমকহারাম নই মা শঙ্করী।” -গানটির রচয়িতা হলেন-

(a) রামপ্রসাদ সেন

(b) কমলাকান্ত ভট্টাচার্য

(c) পান্নালাল ভট্টাচার্য

(d) গিরিশচন্দ্র ঘোষ

29. ঈশ্বরচন্দ্র গুপ্ত, অ্যান্টনি ফিরিঙ্গি, কালিদাস চট্টোপাধ্যায়, গিরিশচন্দ্র ঘোষ, মধুসূদন দত্ত, রূপচাঁদ পক্ষী প্রমুখ নামগুলোর সঙ্গে যে গানের ধারাটি যুক্ত তা হল-

(a) নজরুলগীতি

(b) শাক্তগান

(c) দ্বিজেন্দ্রগীতি

(d) হরিনাম সংকীর্তন

30. শাক্তগানের বিভিন্ন পর্যায়ের মধ্যে উল্লেখযোগ্য হল-

(a) আগমনী-বিজয়া

(b) অভিসার

(c) গৌরচন্দ্রিকা

(d) আক্ষেপানুরাগ

সত্য বা মিথ্যা নির্বাচন করো

1. ঔরঙ্গজেবের মৃত্যুর পর বাংলার নবাবি রাজত্ব অনেক বেশি সুগঠিত সুসংহত হয়েছিল। বর্গিহাঙ্গামা, পর্তুগিজ ও মগদের আক্রমণ প্রবল ছিল। 

(a) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা।

(b) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য।

(c) দুটো বাক্যই সত্য।

(d) দুটো বাক্যই মিথ্যা।

2. বাঙালির দুঃখচিত্রের কথা ও দুঃখমুক্তির সুর শাক্ত গানগুলোতে খুব সুন্দরভাবে ফুটে উঠেছে।

(a) আংশিক মিথ্যা

(b) পুরোপুরি মিথ্যা

(c) আংশিক সত্য

(d) পুরোপুরি সত্য

3. বাঙালির মাতৃভাবানুরাগের শ্রেষ্ঠ প্রকাশ ঘটেছে শাক্ত গানগুলোতে।

(a) পুরোপুরি সত্য

(b) আংশিক সত্য

(c) পুরোপুরি মিথ্যা

(d) আংশিক মিথ্যা

4. শাক্তসংগীতের পথিকৃৎ সাধক কবি হলেন কমলাকান্ত ভট্টাচার্য।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

5. রামপ্রসাদ সেন ‘কবিরঞ্জন’ নামে প্রসিদ্ধ ছিলেন।

(a) আংশিক মিথ্যা

(b) পুরোপুরি মিথ্যা

(c) পুরোপুরি সত্য

(d) আংশিক সত্য

6. রামপ্রসাদ সেন আনুমানিক ১৮২০ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

৪. রামপ্রসাদ সেন ‘বিদ্যাসুন্দর’ ও ‘কালীকীর্তন’ গ্রন্থের রচয়িতা। রামপ্রসাদের আগে ভক্তহৃদয় আকুল করা মাতৃগীতি ছিল না।

(a) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা।

(b) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য।

(c) প্রথম ও দ্বিতীয় বাক্য দুটোই সত্য।

(d) প্রথম ও দ্বিতীয় বাক্য দুটোই মিথ্যা

9. “আমায় দে মা তবলিদারি,/আমি নেমকহারাম নই, মা শঙ্করী”-গানটি লিখেছেন কমলাকান্ত ভট্টাচার্য।

(a) আংশিক মিথ্যা

(b) পুরোপুরি মিথ্যা

(c) আংশিক সত্য

(d) পুরোপুরি সত্য

10. রামপ্রসাদ সেনের পৃষ্ঠপোষক ছিলেন মহারাজা কৃষ্ণচন্দ্র রায়। 

(a) পুরোপুরি সত্য

(b) আংশিক সত্য

(c) পুরোপুরি মিথ্যা

(d) আংশিক মিথ্যা

11. রামপ্রসাদ সেনের পিতার নাম রামনাথ সেন।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

12. বাংলা কাব্যসাহিত্যে রামপ্রসাদই প্রথম আগমনি ও বিজয়ার গান লেখেন।

(a) আংশিক মিথ্যা

(b) পুরোপুরি মিথ্যা

(c) পুরোপুরি সত্য

(d) আংশিক সত্য

13. আগমনি গানে উমার পিত্রালয় থেকে বিদায় ও স্বামীগৃহে ফিরে যাওয়ার বর্ণনা থাকে।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

14. বিজয়ার গানে উমার পিত্রালয়ে আগমনের আভাস ও আকাঙ্ক্ষা বর্ণিত হয়েছে।

(a) পুরোপুরি সত্য

(b) আংশিক সত্য

(c) পুরোপুরি মিথ্যা

(d) আংশিক মিথ্যা

15. “ডুব দেরে মন কালী বলে।”-গানটির রচয়িতা হলেন ঈশ্বর গুপ্ত।

(a) আংশিক সত্য

(b) আংশিক মিথ্যা

(c) সত্য

(d) মিথ্যা

16. ১৭৮১ খ্রিস্টাব্দে রামপ্রসাদ সেনের দেহান্তর ঘটে।

(a) আংশিক মিথ্যা

(b) পুরোপুরি মিথ্যা

(c) আংশিক সত্য

(d) পুরোপুরি সত্য

17. শাক্তগানের বিভিন্ন পর্যায়গুলি হল-বাল্যলীলা, আগমনি ও বিজয়া, জগজ্জননীর রূপ, মাতৃপূজা, সাধন-শক্তি, নাম-মহিমা ইত্যাদি।

(a) পুরোপুরি সত্য

(b) আংশিক সত্য

(c) পুরোপুরি মিথ্যা

(d) আংশিক মিথ্যা

18. শাক্তগানের দ্বিতীয় প্রধান কবি হলেন কমলাকান্ত ভট্টাচার্য।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

19. ‘সাধকরঞ্জন’ গ্রন্থটির রচয়িতা মাইকেল মধুসূদন দত্ত।

(a) আংশিক মিথ্যা

(b) পুরোপুরি মিথ্যা

(c) পুরোপুরি সত্য

(d) আংশিক সত্য

20. ‘সাধকরঞ্জন’ গ্রন্থটি তন্ত্রসাধনাবিষয়ক গ্রন্থ।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

21. কমলাকান্ত ভট্টাচার্যের নিবাস ছিল বর্ধমান জেলার কালনা গ্রামে।

(a) পুরোপুরি সত্য

(b) আংশিক সত্য

(৩) পুরোপুরি মিথ্যা

(d) আংশিক মিথ্যা

22. কমলাকান্ত ভট্টাচার্য বৈষুবীয় ভাবধারার কবি ছিলেন।

(a) আংশিক সত্য

(b) আংশিক মিথ্যা

(c) সত্য

(d) মিথ্যা

23. বর্ধমান রাজ তেজশচন্দ্র কমলাকান্ত ভট্টাচার্যকে গুরুপদে বরণ করেছিলেন।

(a) আংশিক মিথ্যা

(b) পুরোপুরি মিথ্যা

(c) আংশিক সত্য

(d) পুরোপুরি সত্য

24. কমলাকান্ত পঞ্চমুণ্ডির আসন তৈরি করে কালীসাধনা করতেন।

(a) পুরোপুরি সত্য

(b) আংশিক সত্য

(c) পুরোপুরি মিথ্যা

(d) আংশিক মিথ্যা

25. কমলাকান্ত ছিলেন পুরোপুরি তান্ত্রিক ভাবের কবি।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

26. কমলাকান্তের সাধনপীঠ বর্ধমানের কোটালহাটে ছিল। 

(a) আংশিক মিথ্যা

(b) পুরোপুরি মিথ্যা

(c) পুরোপুরি সত্য

(d) আংশিক সত্য

27. কমলাকান্তের গানে রোম্যান্টিক ও মিস্টিক ভাব ছিল, গভীর ভক্তি বা আন্তরিকতা ছিল না।

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

28. “আমি কি হেরিলাম নিশি স্বপনে।”-গানটির রচয়িতা হলেন হরিনাথ মজুমদার।

(a) পুরোপুরি সত্য

(b) আংশিক সত্য

(c) পুরোপুরি মিথ্যা

(d) আংশিক মিথ্যা

29. “তুমি যে আমার নয়নের কমলাকান্ত ভট্টাচার্য। নয়ন।”-গানটি লিখেছেন

(a) সত্য

(b) মিথ্যা

(c) আংশিক সত্য

(d) আংশিক মিথ্যা

30. রাম বসু, নীলকণ্ঠ মুখোপাধ্যায়, রূপচাঁদ পক্ষী, কালিদাস চট্টোপাধ্যায়, অ্যান্টনি সাহেব, হরিনাথ মজুমদার প্রমুখ হলেন শাক্ত পদাবলির কবি।

(a) মিথ্যা

(b) আংশিক মিথ্যা

(c) আংশিক সত্য

(d) পরোপুরি সত্য

31. (i) রামপ্রসাদ ছিলেন শাক্ত পদাবলির শ্রেষ্ঠ কবি।

(ii) শাক্ত পদাবলিতে তৎকালীন সমাজজীবনের নিষ্ঠুর এক প্রথার প্রতিফলন দেখা যায়।

(iii) মা মেনকা বাঙালি মায়ের জীবন্ত প্রতীক।

(iv) কমলাকান্ত রোম্যান্টিক ভাবের কবি।

(a)(i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা

(b)(i) সত্য (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য

(c) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) মিথ্যা

(d) (i) মিথ্যা (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য

32. (i) রামপ্রসাদ সেনের শাক্ত পদাবলির প্রধান দিক ছিল ভক্তিভাব।

(ii) রামপ্রসাদের গানগুলো বাংলা সাহিত্যের ইতিহাসে কোনো প্রভাব ফেলেনি।

(iii) কমলাকান্ত ভট্টাচার্য বর্ধমান রাজ তেজশচন্দ্রের গুরু ছিলেন।

(iv) কমলাকান্তের গানে আধ্যাত্মিক সাধনার নিগূঢ় তত্ত্ব আছে।

(a)(i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য

(b)(i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা

(c) (i) সত্য (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য

(d) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য

বিবৃতিগুলোর সঠিক ব্যাখ্যা-কারণ নির্বাচন করো

1. বিবৃতি : ১৭০৭ খ্রিস্টাব্দে ঔরঙ্গজেবের মৃত্যুর কিছুকাল পর শাক্ত পদাবলির উদ্ভব হয়।

কারণ: (i) ঔরঙ্গজেবের মৃত্যুর পর বিভিন্ন কারণে চরম সামাজিক বিশৃঙ্খলা দেখা দিয়েছিল, মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল।

কারণ: (ii) চরম সংকটময় পরিস্থিতিতে মানুষ এমন এক দেবতার কল্পনা করেছিল যিনি যাবতীয় অন্ধকার দূর করে নতুন আলো এনে দিতে পারেন।

(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক

(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল

(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল

2. বিবৃতি : অষ্টাদশ শতাব্দীর শেষার্ধে রচিত শাক্তগানগুলো নতুন এক ধারা সঞ্চারিত করেছিল।

কারণ: (i) শাক্তগানগুলোতে মাতৃভাবানুরাগের শ্রেষ্ঠ প্রকাশ দেখা যায়। তার আগে এই জাতীয় মাতৃগীতি বাংলা সাহিত্যে ছিল না।

কারণ: (ii) শাক্তকবিগণ পুরাতনের জীর্ণতাকেই অবলম্বন করেছিলেন।

(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক

(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল

(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল

3. বিবৃতি: শাক্তকবিগণ আমাদের পরিচিত সংসারের চারপাশের সুখদুঃখের জীবন নিয়েই কাব্যসাধনা করেছেন।

কারণ: (i) শাক্তপদকর্তাগণ রাষ্ট্রীয় অত্যাচার, অবিচারকে প্রাধান্য দিয়ে গান রচনা করেছেন।

কারণ: (ii) শাক্তগানগুলোতে পুরাতন ধর্মীয় অন্ধ প্রথা ও অনুশাসনেরই প্রতিফলন দেখা যায়।

(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক

(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল

(d) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল

4. বিবৃতি: রাষ্ট্রীয় ও সামাজিক মহাসংকটকালে শাক্তকবিগণ বরাভয়দাত্রী জগজ্জননীর শক্তিমন্ত্র উচ্চারণ করেছিলেন।

কারণ: (i) শাক্তকবিগণ একটা তলিয়ে যাওয়া জাতিকে উদ্ধারের জন্য বরাভয়দাত্রী জগৎজননীর চরণে প্রতিকার প্রার্থনা করেছিলেন।

কারণ: (ii) শাক্তকবিগণ জগজ্জননীকে স্নেহময়ী জননীরূপে উদ্ভাসিত করে তুলেছিলেন।

(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক

(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল

(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল

5. বিবৃতি: শাক্তপদাবলিতে সমাজজীবনের এক নিষ্ঠুর প্রথার প্রতিফলন ঘটেছে।

কারণ: (i) কৌলিন্য প্রথার প্রচলন ছিল তৎকালীন সমাজব্যবস্থায়।

কারণ: (ii) নারীর বাল্যবিবাহ, অসমবিবাহ এবং পুরুষের বহুবিবাহের প্রচলন ছিল কৌলিন্য প্রথার কারণে।

(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক

(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল

(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল

6. বিবৃতি: আগমনি ও বিজয়া গানে বাংলাদেশের গৃহধর্মের বাস্তব দিকটি ফুটে উঠেছে।

কারণ: (i) জমিদার কর্তৃক প্রজাশোষণের দিকটি ফুটে উঠেছে।

কারণ: (ii) অল্পবয়স্ক বিবাহিত বাঙালি মেয়ের পিতৃগৃহে আগমন ও বিদায়ের ছবি শাক্ত পদাবলিতে ফুটে উঠেছে।

(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক

(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল

(d) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল

7. বিবৃতি: রামপ্রসাদের গানগুলো বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ।

কারণ: (i) রামপ্রসাদের গানে জনজীবনের সুখ-দুঃখের বর্ণনা আছে এবং সারল্যে সৌন্দর্যে ও স্বতঃস্ফূর্ত আবেগে সৃষ্ট সেগুলো।

কারণ: (ii) লৌকিক ছন্দোরীতিতে রচিত রামপ্রসাদের গানগুলো।

(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক

(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল

(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল

৪. বিবৃতি: কমলাকান্ত তান্ত্রিকভাবের কবি।

কারণ: (i) কমলাকান্তের গানে দেহকে অবলম্বন করে দেহস্থিত পরমতত্ত্বের সাধনার ছবি রয়েছে।

কারণ: (ii) কমলাকান্তের গানে চৈতন্যদেবের জীবনকাহিনির বর্ণনা আছে।

(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক

(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল

(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল

9. বিবৃতি : কমলাকান্ত ভট্টাচার্য শাক্তসাহিত্যের এক স্মরণীয় নাম।

কারণ: (i) গভীর ভক্তি ও আন্তরিকতাসমৃদ্ধ গানের জন্য কমলাকান্ত শাক্ত সাহিত্যে স্মরণীয়।

কারণ: (ii) আধ্যাত্মিক সাধনার নিগূঢ় তত্ত্বকে কবি কাব্যরসে ও শিল্পসৌন্দর্যে চমৎকার ফুটিয়ে তুলেছেন।

(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক

(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক

(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল

(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল

আরও পড়ুন – একাদশ শ্রেণির বাংলা বিষয়ের ১ম সেমিস্টারের অন্যান্য অধ্যায়

Leave a Comment