মঙ্গলকাব্য MCQ প্রশ্ন উত্তর | XI 1st Semester Bengali WBCHSE
বিষয়ভিত্তিক/তথ্যভিত্তিক সাধারণ প্রশ্ন
1. কোন্ শতাব্দী থেকে মঙ্গলগান রচিত হয়ে এসেছে?
(a) ত্রয়োদশ
(b) চতুর্দশ
(c) পঞ্চদশ
(d) সপ্তদশ
2. প্রতিটি মঙ্গলকাব্যের সূচনায় কতজন দেবতার বন্দনা থাকে?
(a) পঞ্চদেবতার
(b) সপ্তদেবতার
(c) নয় দেবতার
(d) দশ দেবতার
3. ‘মঙ্গল’ শব্দটি কী জাতীয় রচনা বোঝাতে ব্যবহৃত হত?
(a) স্বদেশবিষয়ক
(b) সৃষ্টিতত্ত্ববিষয়ক
(c) শোকগাথাবিষয়ক
(d) মাহাত্ম্য প্রচারমূলক
4. ‘বারোমাস্যা’ কী?
(a) নায়কের বারোমাসের যুদ্ধ বর্ণনা
(b) নায়িকার বারোমাসের দুঃখের বর্ণনা
(c) সমাজের বারোমাসের চিত্রবর্ণনা
(d) দেবতাদের বারোমাসের কাহিনি
5. চৌতিশা কী?
(a) চৌত্রিশ অক্ষরে দেবতার স্তব
(b) চৌত্রিশ বছরের কাহিনি
(c) নায়িকার চৌত্রিশ মাসের কাহিনি
(d) নায়কের চৌত্রিশ বছরের যুদ্ধকাহিনি
6. মঙ্গলকাব্যধারার প্রাচীনতম মঙ্গলকাব্য কোন্টি?
(a) চন্ডীমঙ্গল
(b) মনসামঙ্গল
(c) অন্নদামঙ্গল
(d) ধর্মমঙ্গল
7. মনসামঙ্গল আর কী নামে প্রচলিত?
(a) পদ্মাভাষ
(b) পদ্ম-উপাখ্যান
(c) পদ্মকথা
(d) পদ্মপুরাণ
৪. পশ্চিমবঙ্গের মনসামঙ্গলের কবি কে?
(a) কেতকাদাস
(b) নারায়ণ দেব
(c) বিজয়গুপ্ত
(d) জনৈক
9. প্রতিটি মঙ্গলকাব্যের সূচনায় কী থাকত?
(a) ভণিতা
(b) গণেশ বন্দনা
(c) দেবদেবীদের পরিচয়
(d) কাব্যের পটভূমিকা
10. কে মনসামঙ্গলের প্রাচীনতম কবি?
(a) বিজয়গুপ্ত
(b) কেতকাদাস ক্ষেমানন্দ
(c) নারায়ণ দেব
(d) কানা হরিদত্ত
11. বিজয়গুপ্ত কোন্ কাব্যটি লেখেন?
(a) পদ্মাচরিত
(b) পদ্মপুরাণ
(c) পদ্মাভাষ
(d) পদ্মাকাহিনি
12. মনসামঙ্গলের কোন্ কবির কাব্য আসামেও বিপুল জনপ্রিয়তা লাভ করেছিল?
(a) কানা হরিদত্ত
(b) নারায়ণ দেব
(c) ক্ষেমানন্দ দাস
(d) বিজয়গুপ্ত
13. ঐতিহাসিকভাবে কেতকাদাসের মনসামঙ্গল কেন বিখ্যাত?
(a) এটিই প্রথম মুদ্রিত মনসামঙ্গল কাব্য
(b) এই কাব্যটিতে সমস্ত চরিত্রগুলোকে সামাজিকভাবে সহজসরল করে দেখানো হয়েছে
(c) এটি একটি দৈবনির্ভর কাব্য
(d) এই কাব্যটি করুণরসে সমৃদ্ধ
14. কার আশ্রয়ে থেকে কেতকাদাস তাঁর কাব্য রচনা করেন?
(a) হোসেন শাহ
(b) জমিদার ভারমল্ল
(c) পরাগল খান
(d) রাজা কৃষ্ণচন্দ্র রায়
15. কবি বিজয়গুপ্ত কোন্ শতাব্দীর কবি ছিলেন?
(a) পঞ্চদশ
(b) নবম
(c) দ্বাদশ
(d) সপ্তদশ
16. মনসামঙ্গল কাব্যে কাদের পৌরাণিক কাহিনি বর্ণিত আছে?
(a) উমা-মহাদেব
(b) উষা-অনিরুদ্ধ
(c) মেনকা-শিব
(d) চণ্ডী-মহাদেব
17. কবিকঙ্কণ মুকুন্দরামের আদি নিবাস কোথায় ছিল?
(a) নদীয়া জেলার ফুলিয়ায়
(b) বাঁকুড়া জেলার বিষুপুরে
(c) বীরভূম জেলার হেতমপুরে
(d) বর্ধমান জেলার দামুন্যা গ্রামে
18. কোন্ সময়ে মুকুন্দরাম তাঁর ‘চণ্ডীমঙ্গল’ কাব্য রচনা করেন?
(a) ষোড়শ শতকের মধ্যভাগে
(b) ষোড়শ শতকের শেষভাগে
(c) ত্রয়োদশ শতকের গোড়াতে
(d) পঞ্চদশ শতকের শেষভাগে
19. চণ্ডীমঙ্গলের কাহিনি দুটির নাম লেখো।
(a) দেবখণ্ড ও নরখণ্ড
(b) আখেটিক খণ্ড ও বণিকখণ্ড
(c) দেবখণ্ড ও বণিকখণ্ড
(d) পৌরাণিক খণ্ড ও লৌকিক খণ্ড
20. চণ্ডীমঙ্গল কাব্যধারার আদি কবি কে?
(a) বিজয়গুপ্ত
(b) মানিক দত্ত
(c) হরেরাম
(d) কানা হরিদত্ত
21. চণ্ডীমঙ্গল কাব্যের শ্রেষ্ঠ কবি হলেন-
(a) বিজয়গুপ্ত
(b) ভারতচন্দ্র
(c) মুকুন্দরাম
(d) ঘনরাম চক্রবর্তী
22. ‘চণ্ডীমঙ্গল’ কাব্যের আখেটিক খণ্ডের বিষয়টি কী?
(a) ধনপতি সদাগর ও শ্রীমন্তের কাহিনি
(b) কালকেতু ও ফুল্লরার কাহিনি
(c) ধনপতি সদাগর ও লাউসেনের কাহিনি
(d) চাঁদ সদাগর ও বেহুলার কাহিনি
23. চন্ডীমঙ্গলের বণিকখণ্ডের বিষয় কী?
(a) ধনপতি ও শ্রীমন্তের কাহিনি
(b) বেহুলার কাহিনি
(c) লাউসেনের কাহিনি
(d) কালকেতু-ফুল্লরার কাহিনি
24. চণ্ডীমঙ্গলের কোন্ খণ্ডে খুল্লনা ও লহনার কাহিনি রয়েছে?
(a) আখেটিক খণ্ডে
(b) বণিক খণ্ডে
(c) আর্য খণ্ডে
(d) দেবখণ্ডে
25. মুকুন্দরাম কোন্ সময়ে তাঁর কাব্য রচনা করেন?
(a) রাজা কৃষ্ণচন্দ্রের শাসনকালে
(b) মানসিংহের শাসনকালে
(c) চোলরাজাদের সময়
(d) বল্লালসেনের রাজত্বকালে
26. মুকুন্দরাম চক্রবর্তীর কাব্যে কোন্ ছন্দ ব্যবহৃত হয়েছে?
(a) অমিত্রাক্ষর ছন্দ
(b) ত্রিপদী ছন্দ
(c) সরল কলাবৃত্ত ছন্দ
(d) মিশ্রবৃত্ত রীতির পয়ার ছন্দ
27. চণ্ডীমঙ্গল কাব্যের একজন কবি হলেন-
(a) ঈশ্বর গুপ্ত
(b) দ্বিজমাধব
(c) ঘনরাম চক্রবর্তী
(d) কমলাকান্ত
28. ধর্মমঙ্গল কাব্যকে কী জাতীয় কাব্য বলা হয়?
(a) গৌড়বঙ্গের মহাকাব্য
(b) আর্যদের মহাকাব্য
(c) রাঢ়ের জাতীয় মহাকাব্য
(d) অনার্যদের মহাকাব্য
29. ধর্মমঙ্গল কাব্য কী বিষয়ে রচিত?
(a) অনার্য দেবদেবীদের কাহিনি
(b) ধর্মঠাকুরের মাহাত্ম্য বর্ণনা
(c) পৌরাণিক দেবতাদের কাহিনি
(d) লৌকিক দেবদেবীদের মাহাত্ম্যকথা
30. ধর্মমঙ্গল কাব্যে দুটি ঐতিহাসিক চরিত্রের নাম বলো।
(a) লাউসেন ও শ্রীমন্ত
(b) চাঁদ সদাগর ও ইছাই ঘোষ
(c) দেবপাল ও ধর্মপাল
(d) ধর্মপাল ও ইছাই ঘোষ
31. বাংলা সাহিত্যের ইতিহাসে ঘনরাম চক্রবর্তী কেন বিখ্যাত?
(a) চন্ডীমঙ্গলের রচয়িতা
(b) অন্নদামঙ্গলের রচয়িতা
(c) মনসামঙ্গলের রচয়িতা
(d) ধর্মমঙ্গল কাব্যের শ্রেষ্ঠ রচয়িতা
32. ঘনরাম চক্রবর্তীর ধর্মমঙ্গল কী নামে প্রকাশিত?
(a) অন্নপূর্ণামঙ্গল
(b) শ্রীধর্মসঙ্গীত ও অনাদিমঙ্গল
(c) অনাদিমঙ্গল
(d) সারদামঙ্গল
33. ধর্মমঙ্গল কাব্যে কাদের কাহিনি আছে?
(a) বেহুলা-লখিন্দরের কাহিনি
(b) দেবী অন্নপূর্ণার কাহিনি
(c) রাধাকৃষ্ণের কাহিনি
(d) রাজা হরিশচন্দ্র ও লাউসেনের কাহিনি
34. ধর্মমঙ্গল কাব্যের আদি কবি কে?
(a) কানা হরিদত্ত
(b) ময়ূরভট্ট
(c) দ্বিজমাধব
(d) ভারতচন্দ্র
35. ‘হাকন্দপুরাণ’ কাব্যটির কবি হলেন-
(a) মুকুন্দরাম চক্রবর্তী
(b) ঘনরাম চক্রবর্তী
(c) ময়ূরভট্ট
(d) শ্যাম পণ্ডিত
36. কোন্ অঞ্চলের রাষ্ট্রিক সামাজিক ইতিহাস ‘ধর্মমঙ্গল’ কাব্যে ফুটে উঠেছে?
(a) ডুয়ার্স অঞ্চলের
(b) ছোটোনাগপুর মালভূমি অঞ্চলের
(c) সাগরদ্বীপ অঞ্চলের
(d) রাঢ় অঞ্চলের
37. ধর্ম মূলত কাদের কোন্ দেবতা?
(a) ব্রাহ্মণদের চন্ডীদেবতা
(b) অনার্যদের শিব দেবতা
(c) আদিবাসীদের সূর্যদেবতা
(d) বণিকদের লক্ষ্মীদেবতা
38. ধর্মদেবতার পূজায় কাদের পৌরোহিত্য করার অধিকার রয়েছে?
(a) ডোমদের
(b) চণ্ডালদের
(c) বারুজীবীদের
(d) কুলিনদের
39. ধর্মমঙ্গল কাব্যের নায়কের নাম কী?
(a) চাঁদ সদাগর
(b) লাউসেন
(c) কর্ণসেন
(d) ইছাই ঘোষ
40. লাউসেনের পিতার নাম কী?
(a) সুবর্ণসেন
(b) কৃষ্ণনাথ সেন
(c) গুরুরাজ সেন
(d) কর্ণসেন
41. কর্ণসেনের রাজধানীর নাম কী ছিল?
(a) ময়নানগর
(b) কনৌজ
(c) চম্পকনগর
(d) কৃষ্ণনগর
42. ‘ধর্মমঙ্গল’ কাব্যের বর্ণনীয় বিষয় কী?
(a) লাউসেনের সঙ্গে ইছাই ঘোষের যুদ্ধবর্ণনা
(b) ধর্মপালের পুত্রের সঙ্গে ইছাই ঘোষের যুদ্ধবর্ণনা
(c) চাঁদ সদাগরের সঙ্গে লাউসেনের যুদ্ধবর্ণনা
(d) ঈশ্বরী পাটনি ও অন্নপূর্ণার কথোপকথন
43. ইছাই ঘোষ কোথাকার অধিপতি ছিলেন?
(a) প্রতাপগড়ের
(b) নবগড়ের
(c) ঢেকুরগড়ের
(d) লক্ষ্মীগড়ের
44. লাউসেনের রাজধানী ছিল-
(a) মিথিলা
(b) কনৌজ
(c) ভূপতিনগর
(d) ময়নানগর
45. কোন্ ঠাকুরকে বুদ্ধ, কচ্ছপ, যম, সূর্য, বিষ্ণু, বরুণ ইত্যাদি নানারূপে ব্যাখ্যা করা হয়েছে?
(a) ধর্মঠাকুরকে
(b) মা শীতলাকে
(c) মা চণ্ডীকে
(d) অন্নপূর্ণাকে
46. পশ্চিমবঙ্গে কারা ক্রমশ হিন্দুভাবাপন্ন হয়ে উঠে ধর্মঠাকুরের পূজার অধিকার রক্ষা করে এসেছে?
(a) চণ্ডাল জাতি
(b) ডোমজাতি
(c) শবরজাতি
(d) নিষাদজাতি
47. ইছাই ঘোষ ঢেকুরগড় গড়টির নাম পরিবর্তন করে নতুন কী নাম রেখেছিলেন?
(a) ফালাগড়
(b) কমলগড়
(c) ত্রিষষ্ঠীগড়
(d) সমুদ্রগড়
48. লাউসেনের রাজধানী ময়নানগর বর্তমানে কোন্ জেলার অন্তর্গত?
(a) বীরভূম
(b) বাঁকুড়া
(c) নদিয়া
(d) জলপাইগুড়ি
49. ভারতচন্দ্র রায়গুণাকরের মৃত্যু থেকে ১৮০০ খ্রিস্টাব্দ পর্যন্ত সময়কালকে কী বলে অভিহিত করা হয়?
(a) বন্ধ্যাযুগ
(b) আদি মধ্যযুগ
(c) চৈতন্যপরবর্তী যুগ
(d) যুগসন্ধিক্ষণ
50. ভারতচন্দ্র কত সালে জন্মগ্রহণ করেন?
(a) ১৭৪০ খ্রিস্টাব্দে
(b) ১৭৩০ খ্রিস্টাব্দে
(c) ১৭১২ খ্রিস্টাব্দে
(d) ১৮০১ খ্রিস্টাব্দে
51. ভারতচন্দ্রের পিতা ছিলেন-
(a) বিনয়কৃষ্ণ
(b) মথুরামোহন
(c) হরিনারায়ণ
(d) নরেন্দ্রনারায়ণ
52. ভারতচন্দ্র কী উপাধি পেয়েছিলেন?
(a) রাজকবি
(b) রাজবাহাদুর
(c) রায়গুণাকর
(d) রাজাধিরাজ
53. ভারতচন্দ্র কার নির্দেশানুসারে অন্নদামঙ্গল রচনা করেন?
(a) মহারাজা কৃষ্ণদেবের নির্দেশে
(b) মহারাজা গোবিন্দনারায়ণের নির্দেশে
(c) মহারাজা কৃষ্ণচন্দ্রের নির্দেশে
(d) মহারাজা রাজবল্লভের নির্দেশে
54. ভারতচন্দ্রের সর্বশ্রেষ্ঠ কাব্যগ্রন্থ কোন্টি?
(a) ধর্মমঙ্গল
(b) পদ্মপুরাণ
(c) অন্নদামঙ্গল
(d) চণ্ডীমঙ্গল
55. ভারতচন্দ্রের ‘অন্নদামঙ্গল’ কাব্যের খণ্ডগুলির নাম কী?
(a) কালিকামঙ্গল, অনন্তমঙ্গল, অন্নপূর্ণামঙ্গল
(b) কালিকামঙ্গল, অন্নপূর্ণামঙ্গল, অন্নদাপুরাণ
(c) অন্নপূর্ণামঙ্গল, কালিকামঙ্গল, অন্নদাপুরাণ
(d) অন্নদামঙ্গল, কালিকামঙ্গল, অন্নপূর্ণামঙ্গল
56. ভারতচন্দ্রের অন্নদামঙ্গলের কয়টি খণ্ড?
(a) দুটি
(b) তিনটি
(c) চারটি
(d) ছয়টি
57. ‘মহারাষ্ট্র পুরাণ’ গ্রন্থটি কার লেখা?
(a) কবি গঙ্গারাম
(b) কবি বিদ্যাপতি
(c) কবি কৃত্তিবাস
(d) কবি গুণরাজ খান
58. অষ্টাদশ শতাব্দীতে মঙ্গলকাব্যগুলোর উপর থেকে দেবদেবীর প্রতি ভক্তি দূর হয়ে কোন্ বিষয় গুরুত্ব পেতে শুরু করে?
(a) মনস্তত্ত্বমূলক
(b) সমাজসমস্যামূলক
(c) ঐতিহাসিক
(d) রাজনৈতিক
59. অষ্টাদশ শতাব্দীতে মঙ্গলকাব্যের শ্রেষ্ঠ কবি কে?
(a) ভারতচন্দ্র রায়গুণাকর
(b) বিপ্রদাস পিপলাই
(c) মুকুন্দরাম চক্রবর্তী
(d) ঘনরাম চক্রবর্তী
60. ভারতচন্দ্র কার সভাকবি ছিলেন?
(a) মহারাজ তেজশচন্দ্রের
(b) মহারাজ কৃষ্ণচন্দ্রের
(c) মহারাজ নরনারায়ণের
(d) মহারাজ কৃষ্ণদেবের
61. ‘অন্নদামঙ্গল’ কাব্যের তিনটি অংশ হলঃ
(a) লাউসেনের কাহিনি, দেবী চণ্ডীর কাহিনি, মানসিংহের কাহিনি
(b) হরিহোড়ের কাহিনি, বিদ্যাসুন্দরের কাহিনি, মানসিংহের কাহিনি
(c) বিদ্যাসুন্দরের কাহিনি, হরিহোড়ের কাহিনি, বেহুলার কাহিনি
(d) বেহুলার কাহিনি, হরিহোড়ের কাহিনি, মানসিংহের কাহিনি
62. ‘অন্নদামঙ্গল’ ছাড়া ভারতচন্দ্রের লেখা অন্যান্য গ্রন্থগুলো হল :
(a) সাধকরঞ্জন, কালীকীর্তন, সত্যপীরের পাঁচালি, সাধের আসন
(b) সারদামঙ্গল, বিদ্যাসুন্দর, পদ্মাপুরাণ, শ্রীরাম পাঁচালি
(c) সত্যপীরের কথা, বিদ্যাসুন্দর, রসমঞ্জরী, সাধের আসন
(d) বিদ্যাসুন্দর, রসমঞ্জরী, সত্যপীরের কথা, নাগাষ্টক
63. বাংলা সাহিত্যের প্রথম নাগরিক কবির সম্মান কার প্রাপ্য?
(a) মুকুন্দরামের
(b) ভারতচন্দ্রের
(c) বিজয়গুপ্তের
(d) রামপ্রসাদ সেনের
64. ‘কালিকামঙ্গল’ কাব্যধারায় কোন্ কাব্যের অনুকরণ লক্ষ করা যায়?
(a) মধ্যযুগের মঙ্গলকাব্যের
(b) মধ্যযুগের বৈয়ব পদাবলির
(c) প্রাচীনযুগের চর্যাপদের
(d) মধ্যযুগের শ্রীকৃষ্ণকীর্তনের
65. বিদ্যাসুন্দর উপাখ্যান মূলত কোথাকার কাহিনি?
(a) উত্তর-পূর্ব ভারতের
(b) পূর্ব ভারতের
(c) উত্তর-পশ্চিম ভারতের
(d) দক্ষিণ ভারতের
66. ‘কালিকামঙ্গল’ কোন্ কাব্যের আদর্শে রচিত?
(a) অদ্ভুতাচার্যের রামায়ণ
(b) চৌর-পঞ্চাশিকা
(c) ব্রজাঙ্গনা
(d) ভারত-পাঁচালি
67. ‘চৌর-পঞ্চাশিকা’ কাব্যটির রচয়িতা হলেন-
(a) কবি গঙ্গারাম
(b) কবিকঙ্কণ মুকুন্দরাম
(c) কবি বিহুন
(d) রায়গুণাকর ভারতচন্দ্র
68. কবে থেকে বাংলায় বিদ্যাসুন্দর কাহিনি রচনার সূত্রপাত হয়?
(a) পঞ্চদশ শতাব্দী
(b) ষোড়শ শতাব্দী
(c) সপ্তদশ শতাব্দী
(d) অষ্টাদশ শতাব্দী
69. বিদ্যাসুন্দর কাহিনির পাঁচালি রচনার প্রথম কবি কে?
(a) ভারতচন্দ্র
(b) দ্বিজমাধব
(c) গুণরাজ খান
(d) দ্বিজ শ্রীধর
70. বিদ্যাসুন্দর উপাখ্যানের সর্বশ্রেষ্ঠ কবি কে?
(a) ভারতচন্দ্র
(b) মুকুন্দরাম চক্রবর্তী
(c) দ্বিজ শ্রীধর
(d) মালাধর বসু
71. দেবী মহিমা বর্ণনার পাশাপাশি ‘অন্নদামঙ্গল’ কাব্যে কোন্ মহারাজার কীর্তি বর্ণনা আছে?
(a) মহারাজা প্রতাপচন্দ্রের
(b) মহারাজা ক্ষৌনিশচন্দ্রের
(c) মহারাজা কৃষ্ণচন্দ্রের
(d) মহারাজা তেজশচন্দ্রের
72. কার শাসনকালের বর্গী হাঙ্গামা, বিদেশি বণিকদের চক্রান্ত, দুর্নীতি ইত্যাদি ‘অন্নদামঙ্গল’ কাব্যে পাওয়া যায়?
(a) নবাব সিরাজদৌল্লার
(b) নবাব আলিবর্দী খাঁর
(c) নবাব মীরজাফরের
(d) নবাব মীরকাশিমের
73. অন্নপূর্ণা, লৌকিক চণ্ডী, পুরাণ বর্ণিত চণ্ডীর প্রভাবে মধ্যযুগের শেষভাগে কীসে পরিণত হয়েছেন?
(a) মোক্ষদায়
(c) অন্নদায়
(b) অন্নদাত্রীতে
(d) উমায়
সত্য বা মিথ্যা নির্বাচন করো
1. সাহিত্যের ইতিহাসকারগণ বলেছেন, বাংলা মঙ্গলকাব্য মিশ্র সংস্কৃতির ফসল। মঙ্গল নামে এক বিশেষ সুর বা রাগে মঙ্গলকাব্য গীত হত।
(a) প্রথমাংশটি সত্য, দ্বিতীয়াংশটি মিথ্যা
(b) প্রথমাংশটি মিথ্যা, দ্বিতীয়াংশটি সত্য
(c) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই মিথ্যা
(d) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই সত্য
2. খ্রিস্টীয় সপ্তম শতাব্দী থেকে বাংলা মঙ্গলকাব্যের সূচনা হয়।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) আংশিক সত্য
(d) পুরোপুরি সত্য
3. মঙ্গলগানগুলো এক মঙ্গলবার থেকে পরের মঙ্গলবার পর্যন্ত গীত হওয়ার রেওয়াজ ছিল।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
4. পঞ্চদশ শতাব্দী থেকেই মঙ্গলকাব্যগুলো নতুনত্ব হারিয়ে বৈশিষ্ট্যহীন হয়ে পড়ে।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্যা
(d) আংশিক মিথ্যা
5. মঙ্গলকাব্য রচনার পিছনে কোনো দৈব ভয় ছিল না। সামাজিক, রাজনৈতিক ও মগ-পোর্তুগিজদের অত্যাচারে মানুষ ঈশ্বরের শরণাপন্ন হয়।
(a) প্রথমাংশটি সত্য, দ্বিতীয়াংশটি মিথ্যা
(b) প্রথমাংশটি মিথ্যা, দ্বিতীয়াংশটি সত্য
(c) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই সত্য
(d) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই মিথ্যা
6. মঙ্গলকাব্যের নায়িকাদের বারোমাসের দুঃখের কাহিনি হল ‘বারোমাস্যা’।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
7. ‘চৌতিশা’ বলতে চৌত্রিশ অক্ষরে রাজা মহারাজাদের স্তুতি পাঠ করা বোঝায়।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
৪. ‘মনসামঙ্গল’ কাব্যধারার আদি কবি কানা হরিদত্ত।
(a) আংশিক সত্য
(b) আংশিক মিথ্যা
(c) সত্য
(d) মিথ্যা
9. মনসামঙ্গলের দেবখণ্ডের দুটি প্রধান চরিত্র হল উষা আর অনিরুদ্ধ।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) আংশিক সত্য
(d) পুরোপুরি সত্য
10. ‘চণ্ডীমঙ্গল’ কাব্যধারার শ্রেষ্ঠ কবি ভারতচন্দ্র রায়গুণাকর। ‘অন্নদামঙ্গল’ কাব্যধারার শ্রেষ্ঠ কবি ঘনরাম চক্রবর্তী।
(a) প্রথমাংশটি সত্য, দ্বিতীয়াংশটি মিথ্যা
(b) প্রথমাংশটি মিথ্যা, দ্বিতীয়াংশটি সত্য
(c) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই মিথ্যা
(d) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই সত্য
11. মুকুন্দরামের ‘চণ্ডীমঙ্গল’ কাব্যটি বাস্তবতাবোধে অতুলনীয়।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
12. ষোড়শ শতাব্দীর শেষভাগে মুকুন্দরাম চক্রবর্তী ‘চণ্ডীমঙ্গল’ কাব্য রচনা করেন।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) পুরোপুরি সত্য
(d) আংশিক সত্য
13. ‘সারদাচরিত’ গ্রন্থটি মাধবানন্দ রচনা করেছেন।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
14. ‘চণ্ডীমঙ্গল’ কাব্যের দুটি কাহিনি হল-দেবখণ্ড ও বণিকখণ্ড।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
15. ‘ধর্মমঙ্গল’ কাব্য হল রাঢ়ের জাতীয় মহাকাব্য।
(a) আংশিক সত্য
(b) আংশিক মিথ্যা
(c) সত্য
(d) মিথ্যা
16. ধর্মমঙ্গল কাব্যের শ্রেষ্ঠ কবি রূপরাম চক্রবর্তী।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) আংশিক সত্য
(d) পুরোপুরি সত্য
17. ধর্ম মূলত আদিবাসীদের সূর্যদেবতা।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
18. শুধুমাত্র ব্রাহ্মণ জাতির লোকেরাই ধর্মদেবতার পূজার পৌরোহিত্য করতে পারতেন।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
19. মহারাজা কৃষ্ণচন্দ্রের বংশগৌরব প্রচার করার জন্য ভারতচন্দ্র ‘অন্নদামঙ্গল’ কাব্য রচনা করেন।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) পুরোপুরি সত্য
(d) আংশিক সত্য
20. ভারতচন্দ্র রায়গুণাকর মধ্যযুগের খ্যাতিমান কবি, তাঁকে মধ্যযুগীয় কবি বলা হয়।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
21. বাংলা সাহিত্যের প্রথম নাগরিক কবি হলেন ভারতচন্দ্র রায়গুণাকর।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
22. কর্ণসেনের পুত্র হলেন লাউসেন।
(a) আংশিক সত্য
(b) আংশিক মিথ্যা
(c) সত্য
(d) মিথ্যা
23. ভারতচন্দ্র রায়গুণাকর হলেন ‘অন্নদামঙ্গল’ কাব্যের শ্রেষ্ঠ কবি।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) আংশিক সত্য
(d) পুরোপুরি সত্য
24. ভারতচন্দ্র রায়গুণাকরের পৃষ্ঠপোষক ছিলেন বর্ধমানরাজ তেজশচন্দ্র।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
25. ‘নাগাষ্টক’ গ্রন্থটির রচয়িতা ভারতচন্দ্র রায়গুণাকর।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
26. ‘চৌর পঞ্চশিকা’র রচয়িতা কবি বিহুন।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) পুরোপুরি সত্য
(d) আংশিক সত্য
27. ভারতচন্দ্র রায়গুণাকরের ‘অন্নদামঙ্গল’ কাব্যের তিনটি খণ্ড বা অংশ আছে।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
28. নবাব মীরকাশিমের সময়কালে দেশে বর্গির হাঙ্গামা, বিদেশি বণিকদের চক্রান্ত, দুর্নীতি ইত্যাদি দেখা দিয়েছিল।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
29. (i) মঙ্গলকাব্য পাঠ করলে পাঠকের ও শ্রোতার মঙ্গল হয়।
(ii) ‘দেবদেবীর অভিশাপ বর্ণনাই এই কাব্যের মূল কথা।
(iii) মঙ্গলকাব্য ঘরে রাখলে গৃহস্থের মঙ্গল হয়।
(iv) প্রতিটি মঙ্গলকাব্যের পাঁচটি খণ্ড থাকে।
(a) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য
(b) (i) সত্য (ii) মিথ্যা (iii) সত্য (iv) মিথ্যা
(c) (i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা
(d) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
30. (i) প্রায় সব মঙ্গল দেবদেবীরা ছিলেন নিম্নবর্ণের হিন্দু সমাজের দেবদেবী।
(ii) বাংলা মঙ্গলকাব্যের প্রধান স্রোতধারা ছয়টি খাতে প্রবাহিত।
(iii) চাঁদ সদাগর ময়নানগরের অধিপতি ছিলেন।
(iv) লাউসেন অন্নদামঙ্গল কাব্যের নায়ক।
(a) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
(b) (i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য
(c) (i) সত্য (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) মিথ্যা
(d) (i) মিথ্যা (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য
31. (i) চণ্ডীমঙ্গল কাব্যের আখেটিক খণ্ডের নায়ক কালকেতু।
(ii) দ্বিজমাধবের কাব্যের নাম সারদামঙ্গল।
(iii) বিজয়গুপ্তের কাব্যের নাম ‘মনসাকথা’।
(iv) কেউ কেউ ধর্মদেবতাকে সূর্যদেবতা বলেছেন।
(a) (i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য
(b) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) মিথ্যা
(c) (i) সত্য (ii) মিথ্যা (iii) সত্য (iv) মিথ্যা
(d) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
32. (i) মুকুন্দরাম চক্রবর্তীর কাব্য লোকপ্রিয়তার কারণে ‘কবিকঙ্কণ চণ্ডী’ রূপে খ্যাত হয়েছিল।
(ii) প্রতিটি মঙ্গলকাব্যের নরখণ্ডে বারোম্যাস্যা, চৌতিশা, নায়ক-নায়িকার শাপমুক্তির বর্ণনা থাকে।
(iii) ‘মনসামঙ্গল’ কাব্যে উষা ও অনিরুদ্ধ দেবতার অভিশাপ থেকে মুক্তি পায়নি এবং তাঁরা নরকে যান।
(iv) ‘ধর্মমঙ্গল’ কাব্যের ধর্মদেবতা কখনো-কখনো হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের দেবতা হয়ে উঠেছিল।
(a) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) মিথ্যা
(b) (i) সত্য (ii) মিথ্যা (iii) সত্য (iv) মিথ্যা
(c) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
(d) (i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য
ক্রম অনুসারে সাজাও
1. (i) ভারতচন্দ্র রায়গুণাকর ‘অন্নদামঙ্গল’ কাব্য রচনা করেন।
(ii) কানা হরিদত্ত ‘মনসামঙ্গল’ কাব্য রচনা করেন।
(iii) মুকুন্দরাম চক্রবর্তী হলেন ‘চণ্ডীমঙ্গল’ কাব্যের শ্রেষ্ঠ কবি।
(iv) ‘ধর্মমঙ্গল’ রাঢ়ের জাতীয় মহাকাব্য।
(a) (i), (iii), (iv), (ii)
(b) (ii), (iii), (iv), (i)
(c) (iii), (i), (iv), (ii)
(d) (i), (iv), (iii), (ii)
2. (i) বাণেশ্বর রায়ের ‘মনসামঙ্গল কাব্য’।
(ii) দ্বিজ বংশীদাসের ‘পদ্মপুরাণ’ কাব্য।
(iii) কেতকাদাস ক্ষেমানন্দের ‘মনসামঙ্গল’ কাব্য।
(iv) নারায়ণ দেবের ‘পদ্মপুরাণ’ কাব্য।
(a) (i), (iv), (ii), (iii)
(b) (ii), (iv), (iii), (i)
(c) (iv), (ii), (iii), (i)
(d) (iii), (iv), (i), (ii)
3. (i) কালকেতু, ফুল্লরা
(ii) অন্নপূর্ণা, ঈশ্বরী পাটনি
(iii) চাঁদ সদাগর, বেহুলা, লখিন্দর
(iv) রাজা হরিশ্চন্দ্র, লাউসেন
(a) (ii), (iii), (iv), (i)
(b) (i), (iii), (iv), (ii)
(c) (ii), (i), (iv), (iii)
(d) (iii), (i), (iv), (ii)
4. (i) দ্বিজমাধব মঙ্গলচণ্ডীর গীত রচনা করেন।
(ii) নিধিরাম আচার্য ‘কালিকামঙ্গল’ কাব্য রচনা করেন।
(iii) বিপ্রদাস পিপলাই ‘মনসামঙ্গল’ কাব্য রচনা করেন।
(iv) দ্বিজ রামদেব ‘অভয়ামঙ্গল’ রচনা করেন।
(a) (iii), (i), (iv), (ii)
(c) (i), (iv), (iii), (ii)
(b) (ii), (iv), (iii), (i)
(d) (i), (iii), (ii), (iv)
বিবৃতিগুলোর সঠিক ব্যাখ্যা-কারণ নির্বাচন করো
1. বিবৃতি : মঙ্গলকাব্য রচনার মৌল প্রেরণা হল ভয়-ভাবনাজাত অহেতুকী ভক্তি।
কারণ: (i) দেবতা নিষ্ঠুর, ন্যায়ধর্মের দোহাই মানে না, নিজের পূজা প্রচারের জন্য সব ধরনের কাজ করতে পারে।
কারণ: (ii) নিজেকে নিষ্ঠুর দেবতার কাছে সমর্পণ করে রক্ষা পাওয়া যায় এটাই ছিল জনমানসের ভাবনা।
(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল
2. বিবৃতি : পঞ্চদশ শতাব্দী থেকেই মঙ্গলকাব্যগুলো রচনারীতি ও বিষয়বস্তু পরিকল্পনার দিক থেকে নতুনত্ব হারিয়ে ফেলে।
কারণ: (i) প্রতিটি মঙ্গলকাব্যের সূচনায় বন্দনা অংশ, গ্রন্থোৎপত্তির কারণ, সৃষ্টিরহস্য ইত্যাধি বাঁধাধরা রীতিতে পরিণত হয়।
কারণ : (ii) নতুন তেমন কোনো কবির আবির্ভাব হয়নি।
(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল
3. বিবৃতিঃ চণ্ডীমঙ্গল কাব্যের সর্বশ্রেষ্ঠ কবি মুকুন্দরাম চক্রবর্তী।
কারণ: (i) বাস্তবতাবোধ, চরিত্রসৃষ্টির দক্ষতা, কৌতুকরস সৃষ্টিতে মুকুন্দরাম অতুলনীয়।
কারণ: (ii) ছন্দ প্রয়োগ, অলংকার ব্যবহার, প্রবাদ-প্রবচনকে কথ্যভাষায় সাবলীল করা ইত্যাদি ক্ষেত্রে মুকুন্দরাম উল্লেখযোগ্য দাবি রাখেন।
(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল
4. বিবৃতি : ধর্মমঙ্গলকে রাঢ় দেশের জাতীয় মহাকাব্য বলা হয়।
কারণ : (i) রাঢ় অঞ্চলের ধর্মমত, আচার পদ্ধতি, রাষ্ট্রিক ও সামাজিক ইতিহাস ধর্মমঙ্গল কাব্যে অসাধারণভাবে ফুটে উঠেছে।
কারণ: (ii) ধর্মমঙ্গল কাব্যে রাঢ় অঞ্চলের অন্ত্যজ শ্রেণির মানুষের কোনো ভূমিকার উল্লেখ নেই।
(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল
5. বিবৃতিঃ বাংলা মঙ্গলকাব্য মিশ্র-সংস্কৃতির ফসল।
কারণ: (i) আত্মরক্ষার প্রয়োজনে ব্রাহ্মণ্য সমাজ ও নিম্নবর্ণীয় সমাজ খুব কাছাকাছি চলে এসেছিল।
কারণ: (ii) পৌরাণিক দেবদেবী ও লৌকিক দেবদেবী উভয়েরই পূজার্চনা চলতে থাকে।
(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল
6. বিবৃতিঃ ‘ধর্মমঙ্গল’ কাব্যের সর্বশ্রেষ্ঠ কবি হলেন ঘনরাম চক্রবর্তী।
কারণ: (i) পুরাণ সম্পর্কে ঘনরামের গভীর জ্ঞান ছিল। রাজসভা, যুদ্ধ অভিযান, শঠ চরিত্র অঙ্কন, নারী চরিত্রচিত্রণে তিনি অতুলনীয়।
কারণ: (ii) ছন্দ প্রয়োগ, শব্দবিন্যাস ইত্যাদিতে কবির দক্ষতা অপরিমেয়।
(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল
(d) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
7. বিবৃতি: ‘অন্নদামঙ্গল’ কাব্যকে কবি ভারতচন্দ্র ‘নূতন মঙ্গল’ বলেছেন।
কারণ: (i) ভারতচন্দ্রের ‘অন্নদামঙ্গল’ কাব্যে দেবতারা স্বর্গলোক ছেড়ে বাংলাদেশের নরনারীতে পরিণত হয়েছে।
কারণ: (ii) ‘অন্নদামঙ্গল’ কাব্য মঙ্গলকাব্যের কাঠামোয় নতুন জীবনচেতনা আরোপ করেছেন, ঈশ্বরীয় ভাব মানব ভাবনায় রূপান্তরিত হয়েছে।
(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল
৪. বিবৃতি: ভারতচন্দ্র যুগসন্ধির কবি।
কারণ: (i) ভারতচন্দ্র প্রাচীন কাব্যধারার শেষ কবি, তাঁর রচনা আধুনিক যুগ লক্ষণাক্রান্ত।
কারণ: (ii) প্রাচীন যুগের ভাবধারাকেই কবি পুরোপুরি বরণ করেছেন।
(a) কারণ (i) ভুল, কারণ (ii) ঠিক
(b) কারণ (i) ও কারণ (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, কারণ (ii) ভুল
(d) কারণ (i) ও কারণ (ii) দুটোই ভুল
আরও পড়ুন – একাদশ শ্রেণির বাংলা বিষয়ের ১ম সেমিস্টারের অন্যান্য অধ্যায়