ইসলামীয় ধারা MCQ | XI Bengali 1st Semester WBCHSE
বিষয়ভিত্তিক/তথ্যভিত্তিক সাধারণ প্রশ্ন
1. রোসাঙের রাজবংশের মাতৃভাষা কী ছিল?
(a) বাংলা
(b) ওড়িয়া
(c) মগ
(d) হিন্দি
2. কোন্ সময়কালে চট্টগ্রাম বঙ্গসংস্কৃতির অন্যতম কেন্দ্রে পরিণত হয়েছিল?
(a) চতুর্দশ শতাব্দীর শেষভাগে
(b) পঞ্চদশ শতাব্দীর শেষভাগে
(c) সপ্তদশ শতাব্দীর শেষভাগে
(d) সপ্তদশ শতাব্দীর প্রথমভাগে
3. রোসাঙের রাজবংশ কারা?
(a) পাঠান
(b) মোগল
(c) শক
(d) মগ
4. পঞ্চদশ শতাব্দীর সূচনায় কে চট্টগ্রাম জয় করেন?
(a) হোসেন শাহ
(b) আলাউদ্দিন খিলজি
(c) শের শাহ
(d) বল্লাল সেন
5. কাদের প্রভাবে চট্টগ্রাম রোসাঙ অঞ্চলে কাব্য- সঙ্গীত চর্চার অনুশীলন চলতে থাকে?
(a) অদ্বৈত মহাপ্রভু ও বাউলদের
(b) লালন ফকির ও বাউল সম্প্রদায়ের
(c) চৈতন্যদেব ও সুফি পিরদের
(d) রবীন্দ্রনাথ ও তাঁর অনুগামীদের
6. কোন্ অঞ্চল উনবিংশ শতাব্দীর প্রথমভাগ পর্যন্ত ইসলামি সাহিত্যের প্রধান কেন্দ্র ছিল?
(a) চট্টগ্রাম
(b) সিলেট
(c) খুলনা
(d) ময়মনসিংহ
7. আরাকান রাজসভার দুজন শ্রেষ্ঠ কবি হলেন-
(a) সৈয়দ মুর্তাজা ও মহসীন
(b) দৌলত কাজি ও সৈয়দ আলাওল
(c) হোসেন শাহ ও সৈয়দ শেখ
(d) সুধর্মা ও সৈয়দ কাজি
৪. দৌলত কাজির কাব্যের নাম কী?
(a) হপ্ত পয়কর
(b) রানি ময়নামতী
(c) সতীময়না বা লোরচন্দ্রাণী
(d) পদ্মাবতী
9. কার পৃষ্ঠপোষকতায় ও নির্দেশে দৌলত কাজি ‘সতীময়না’ কাব্যটি রচনা করেন?
(a) ধর্মবতী নগরীর রাজা উপেন্দ্রদেবের
(b) আরাকান রাজ্যের সমরসচিব আশরাফ খানের
(c) আরাকান রাজ্যের প্রধানমন্ত্রী সুলেমানের
(d) রাজা উপেন্দ্রদেবের পত্নী রতন কলিকার
10. ‘সতী ময়নামতী’ কোন্ কাব্যের অনুসরণে লেখা?
(a) ময়নাকো সত
(b) পদুমাবৎ
(c) তোহফা
(d) পদ্মাবতী
11. দৌলত কাজি কোথায় জন্মগ্রহণ করেন?
(a) ময়মনসিংহে
(b) বরিশালে
(c) নবদ্বীপে
(d) চট্টগ্রামে
12. দৌলত কাজির ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়নার’ অসমাপ্ত কাজ কে সমাপ্ত করেন?
(a) মুকুন্দরাম চক্রবর্তী
(b) সৈয়দ আলাওল
(c) ভারতচন্দ্র রায়গুণাকর
(d) হোসেন শাহ
13. দৌলত কাজি সভাকবি ছিলেন-
(a) হোসেন শাহের
(b) পরাগল খানের
(c) নসরৎ শাহের
(d) আরাকান রাজ শ্রীসুধর্মার
14. আরাকান রাজসভার দ্বিতীয় কবি কে?
(a) দৌলত কাজি
(b) সৈয়দ আলাওল
(c) কাজী সৈয়দ মুর্তাজা
(d) সুলেমান খান
15. ‘সয়ফুলমুলক বদিউজ্জমাল’ কে রচনা করেন?
(a) দৌলত কাজি
(b) সুলেমান খান
(c) সৈয়দ আলাওল
(d) আশরাফ খান
16. ‘তোহফা’ কোন্ গ্রন্থের অনুবাদমূলক রচনা?
(a) তুহফাতুন্নেসা
(b) তুহফানামা
(c) তুহফা কাহিনি
(d) তুহফা কথা
17. ‘তোহফা’ কী জাতীয় গ্রন্থ?
(a) রোম্যান্টিক
(b) নীতিশাস্ত্রবিষয়ক
(c) কৃষ্ণলীলাবিষয়ক
(d) রাজনীতিবিষয়ক
18. কোন্ গ্রন্থের আখ্যান অনুসরণে ‘হপ্ত পয়কর’ রচিত হয়েছে?
(a) পদ্মাসুন্দরী
(b) পদ্মাবতী
(c) সপ্ত পয়কর
(d) সপ্ত কাহিনি
19. ‘সেকান্দারনামা’ গ্রন্থটি কোন্ গ্রন্থের অনুবাদ?
(a) সেকান্দার কাহিনি
(b) ইস্কান্দারনামা
(c) ইস্কান্দার কাহিনি
(d) আলেকজান্ডারনামা
20. আলেকজান্ডারের সমরাভিযান নিয়ে সৈয়দ আলাওল কোন্ গ্রন্থ রচনা করেন?
(a) সেকেন্দারনামা
(b) তোহফা
(c) পদ্মাবতী
(d) হপ্ত পয়কর
21. সৈয়দ আলাওলের সর্বশ্রেষ্ঠ কাব্য কোন্টি?
(a) ময়নামতী
(b) হপ্ত পয়কর
(c) সেকেন্দারনামা
(d) পদ্মাবতী
22. ‘পদ্মাবতী’ কোন্ গ্রন্থের অনুবাদ?
(a) পদ্মিনী
(b) পদ্মিনী উপাখ্যান
(c) পদুমাবৎ
(d) রুক্মিণী
23. ‘পদ্মাবতী’ কী জাতীয় কাব্য?
(a) ইতিহাসাশ্রিত রোমান্টিক প্রেমের কাব্য
(b) মিস্টিক কাব্য
(c) স্বদেশভাবনার কাব্য
(d) ট্র্যাজিক কাব্য
24. ‘পদুমাবৎ’ কাব্যটি কার রচনা?
(a) পরাগল খান
(b) মুহম্মদ জায়সী
(c) সৈয়দ আহমেদ খান
(d) সগর আলি
25. কার পৃষ্ঠপোষকতায় সৈয়দ আলাওল কাব্য রচনা করেন?
(a) হোসেন শাহ
(b) পরাগল খান
(c) সম্রাট ঔরঙ্গজেব
(d) মগন ঠাকুর
26. সৈয়দ আলাওলের কোন্ গ্রন্থে আরবের রাজকুমার বাহরামের যুদ্ধজয় ও সপ্তপরীর গল্প বর্ণিত হয়েছে?
(a) সেকেন্দারনামা
(b) তোহফা
(c) হপ্ত পয়কর
(d) পদ্মাবতী
সত্য বা মিথ্যা নির্বাচন করো
1. আরাকানের অধিবাসী মগরা ছিল বৌদ্ধ।
(a) প্রথমাংশটি সত্য, দ্বিতীয়াংশটি মিথ্যা।
(b) প্রথমাংশটি মিথ্যা, দ্বিতীয়াংশটি সত্য।
(c) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই সত্য।
(d) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই মিথ্যা।
2. সপ্তদশ শতাব্দীর আগে বাংলা সাহিত্যে দেবদেবীর মাহাত্ম্যই বর্ণিত হয়েছে।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) আংশিক সত্য
(d) পুরোপুরি সত্য
3. আরাকান রাজসভার দুজন প্রধান কবি হলেন দৌলত কাজি ও সৈয়দ সুলতান।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
4. দৌলত কাজির কাব্যের নাম ‘সতীময়না’ বা ‘লোরচন্দ্রাণী’। এটি ‘ময়নাকো সত’ কাব্যের অনুসরণে লেখা।
(a) প্রথম বাক্যটি সত্য, দ্বিতীয় বাক্যটি মিথ্যা।
(b) প্রথম বাক্যটি মিথ্যা, দ্বিতীয় বাক্যটি সত্য।
(c) দুটি বাক্যই সত্য।
(d) দুটি বাক্যই মিথ্যা।
5. সিলেট অঞ্চল উনবিংশ শতাব্দীর প্রথমভাগ পর্যন্ত বাংলা সাহিত্যের প্রধান কেন্দ্র ছিল।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) পুরোপুরি সত্য
(d) আংশিক সত্য
6. সপ্তদশ শতাব্দীর মুসলমান কবিরা বাংলা সাহিত্যে মানবতাবাদের মহিমা ঘোষণা করেছিলেন।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
7. দৌলত কাজির ‘সতীময়না’ বা ‘লোরচন্দ্রাণী’ কাজটি পুরোপুরি সমাজতত্ত্ববাদের কাহিনি।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
8. দৌলত কাজির অসমাপ্ত কাব্য সমাপ্ত করেন সৈয়দ আলাওল।
(a) আংশিক সত্য
(b) আংশিক মিথ্যা
(c) সত্য
(d) মিথ্যা
9. সৈয়দ আলাওলের সব কাব্যগ্রন্থই পুরোপুরি মৌলিক, কোনোটাই অনুবাদ নয়।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) আংশিক সত্য
(d) পুরোপুরি সত্য
10. ‘সয়ফুলমূলক বদিউজ্জমাল’ কাব্যটি পুরোপুরি রোম্যান্টিক কাব্য।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
11. ‘হপ্ত পয়কর’ কাব্যে আরবের রাজকুমার বাহরামের যুদ্ধজয় ও সপ্তপরীর গল্প বর্ণিত আছে।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
12. ‘তোহফা’ কাব্যগ্রন্থটি মূলক রচনা। ‘তুহফান্নেসা’ গ্রন্থের অনুবাদ-
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) পুরোপুরি সত্য
(d) আংশিক সত্য
13. ‘সেকেন্দারনামা’ গ্রন্থে মোগল সম্রাট বাবরের ভারত জয়ের কাহিনি বর্ণিত আছে।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
14. সিংহল রাজকন্যা ও মেবারের রানি পদ্মাবতী বা পদ্মিনীকে নিয়ে ‘পদ্মাবতী’ কাব্যের কাহিনি নির্মিত হয়েছে।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
15. সৈয়দ আলাওলের ‘পদ্মাবতী’ কাব্যটি ‘পদুমাবৎ’ কাব্যের অনুবাদ।
(a) আংশিক সত্য
(b) আংশিক মিথ্যা
(c) সত্য
(d) মিথ্যা
16. ‘পদুমাবৎ’ কাব্যটির রচয়িতা হলেন মুহম্মদ জায়সী।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) আংশিক সত্য
(d) পুরোপুরি সত্য
17. ‘পদ্মাবতী’ কাব্যটি আনুমানিক ১৬০০ খ্রিস্টাব্দে রচিত মাহয়।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
18. পঞ্চদশ শতাব্দীর সূচনায় হোসেন শাহ চট্টগ্রাম জয় করেন। আরাকানের মগজাতীয় বৌদ্ধ রাজারা সাহিত্য রচনার বিরোধী ছিলেন।
(a) প্রথমাংশটি সত্য, দ্বিতীয়াংশটি মিথ্যা।
(b) প্রথমাংশটি মিথ্যা, দ্বিতীয়াংশটি সত্য।
(c) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই সত্য।
(d) প্রথমাংশ ও দ্বিতীয়াংশ দুটোই মিথ্যা।
19. হোসেন শাহ পুরোপুরি সাহিত্য-সংস্কৃতিবিরোধী ছিলেন।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) পুরোপুরি সত্য
(d) আংশিক সত্য
20. মগনঠাকুরের পৃষ্ঠপোষকতায় সৈয়দ আলাওল তাঁর কাব্যগ্রন্থগুলি রচনা করেন।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
21. আরাকান রাজসভার সর্বশ্রেষ্ঠ কবি হলেন সাবিরিদ খান।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
22. চৈতন্য প্রভাব ও সুফি পিরদের প্রভাবেই আরাকান রোসাঙ অঞ্চলে কাব্য-সঙ্গীত চর্চা, অনুশীলন চলতে থাকে।
(a) আংশিক সত্য
(b) আংশিক মিথ্যা
(c) সত্য
(d) মিথ্যা
23. বাঙালি মুসলমানরা পশ্চিমবঙ্গের দক্ষিণ রাঢ়, ভুরশিট -মান্দারাণ প্রভৃতি অঞ্চলে এক বিশেষ সাহিত্য- সংস্কৃতির কেন্দ্র গড়ে তোলেন।
(a) আংশিক মিথ্যা
(b) পুরোপুরি মিথ্যা
(c) আংশিক সত্য
(d) পুরোপুরি সত্য
24. বিংশ শতাব্দীতে বাংলাদেশে স্বাধীন নবাবি আমল শুরু হওয়ার আগে থেকেই বাঙালি মুসলিম জনসাধারণের মধ্যে বাংলা শিক্ষার প্রসার হতে থাকে।
(a) পুরোপুরি সত্য
(b) আংশিক সত্য
(c) পুরোপুরি মিথ্যা
(d) আংশিক মিথ্যা
25. ইংরেজ আমল শুরু হওয়ার পর কলকাতার মজদুর- মুসলিমদের পাঠগ্রন্থে যখন আরবি-ফারসির সঙ্গে বাংলা ও হিন্দির মিশ্রণ নিবিড় হয়ে উঠল তখনই ‘ইসলামি বাংলা’ তৈরি হয়েছিল।
(a) সত্য
(b) মিথ্যা
(c) আংশিক সত্য
(d) আংশিক মিথ্যা
26. (i) মধ্যযুগের সাহিত্য মানে ধর্মসাহিত্য।
(ii) সপ্তদশ শতাব্দীর মুসলমান কবিরা যথার্থ লৌকিক উপাখ্যানমূলক কাব্য রচনা করতে থাকেন।
(iii) আরাকানের মুসলমান কবিদের রচনা ধর্মনিরপেক্ষ ছিল না, অনেকাংশেই তা সাম্প্রদায়িকতা দোষে দুষ্ট ছিল।
(iv) আরাকানের মুসলমান কবিদের রচনায় কোনো ঐতিহাসিক তাৎপর্য নেই।
(a)(i) মিথ্যা (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য
(b)(i) সত্য (ii) সত্য (iii) মিথ্যা (iv) মিথ্যা
(c) (i) সত্য (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
(d)(i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
27. (i) দৌলত কাজীর ‘সতী ময়নামতী’ পুরোপুরি মৌলিক রচনা।
(ii) সৈয়দ আলাওলের ‘পদ্মাবতী’ অনুবাদমূলক রচনা।
(iii) ‘পদ্মাবতী’ কাব্যে কোনো ঐতিহাসিক চরিত্র নেই।
(iv) সৈয়দ আলাওল আরাকান রাজসভার সর্বাধিক পরিচিত ও প্রচারিত কবি।
(a)(i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা
(b)(i) সত্য (ii) মিথ্যা (iii) সত্য (iv) মিথ্যা
(c) (i) মিথ্যা (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য
(d) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
28. (i) রোসাঙের রাজবংশ মগ এবং তাঁদের মাতৃভাষা আরাকান।
(ii) দ্বাদশ শতাব্দীতে হোসেন শাহ চট্টগ্রাম জয় করেন।
(iii) চতুর্দশ শতাব্দীর শুরুতে বাংলাদেশ ও আরাকানের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগের সূত্রপাত হয়।
(iv) চৈতন্যপ্রভাব ও সুফি পিরদের প্রভাবে আরাকান অঞ্চলে কাব্যসঙ্গীত চর্চা, অনুশীলন চলতে থাকে।
(a)(i) মিথ্যা (ii) সত্য (iii) মিথ্যা (iv) সত্য
(b)(i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা
(c) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
(d) (i) সত্য (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য
29. (i) ‘সতীময়নামতী’ কাব্যে দৌলত কাজী ব্রজবুলি ভাষার সার্থক ব্যবহার করেছেন।
(ii) সৈয়দ আলাওলের ‘তোহফা’ প্রেমমূলক কাব্য।
(iii) ‘সেকেন্দারনামা’ কাব্যের রচয়িতা সৈয়দ সুলতান।
(iv) পঞ্চদশ শতাব্দীর শেষভাগে চট্টগ্রাম বঙ্গসংস্কৃতির অন্যতম কেন্দ্রে পরিণত হয়।
(a)(i) সত্য (ii) মিথ্যা (iii) মিথ্যা (iv) সত্য
(b)(i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) সত্য
(c) (i) মিথ্যা (ii) মিথ্যা (iii) সত্য (iv) মিথ্যা
(d) (i) সত্য (ii) সত্য (iii) সত্য (iv) মিথ্যা
ক্রম অনুসারে সাজাও
1. (i) আরাকান রাজসভায় বাংলা সাহিত্য ও সংস্কৃতি গৃহীত হয়েছিল।
(ii) হোসেন শাহ কর্তৃক চট্টগ্রাম জয়।
(iii) চট্টগ্রাম বঙ্গসংস্কৃতির অন্যতম প্রধান কেন্দ্রে পরিণত হয়।
(iv) বাংলাদেশ ও আরাকানের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ শুরু হয়।
(a) (i), (iv), (iii), (ii)
(b) (iv), (ii), (iii), (i)
(c) (ii), (iv), (iii), (i)
(d) (iii), (ii), (iv), (i)
2. (i) দৌলত কাজি ‘সতীময়না’ বা ‘লোরচন্দ্রাণী’ রচনা করেন।
(ii) সৈয়দ আলাওলের ‘হপ্ত পয়কর’ রচিত হয়।
(iii) সৈয়দ আলাওলের ‘পদ্মাবতী’ রচিত হয়।
(iv) ‘সৈয়দ আলাওল ‘সেকেন্দারনামা’ গ্রন্থটি রচনা করেন।
(a) (ii), (iv), (iii), (i)
(b) (iv), (i), (iii), (ii)
(c) (i), (iii), (iv), (ii)
(d) (iii), (ii), (iv), (i)
বিবৃতিগুলোর সঠিক ব্যাখ্যা-কারণ নির্বাচন করো
1. মন্তব্য: পঞ্চদশ শতাব্দীর শেষভাগে চট্টগ্রাম বঙ্গসংস্কৃতির অন্যতম প্রাণকেন্দ্রে পরিণত হয়।
কারণ: (i) হিন্দু শাসকরা প্রত্যক্ষভাবে সাহিত্য রচনায় মনোনিবেশ করেন।
কারণ: (ii) হোসেন শাহের চট্টগ্রাম জয়ের পর বাংলাদেশ ও আরাকানের মধ্যে সাংস্কৃতিক যোগাযোগ গভীর হয়।
(a) কারণ (i) ভুল, (ii) ঠিক
(b) কারণ (i) এবং (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, (ii) ভুল
(d) কারণ (i) এবং (ii) দুটোই ভুল
2. মন্তব্য: সপ্তদশ শতাব্দীতে মুসলমান কবিদের দ্বারা রচিত বাংলা কাব্য ঐতিহাসিক দিক থেকে বিশেষ তাৎপর্যপূর্ণ।
কারণ: (i) ইতিপূর্বে বাংলা সাহিত্যে দেবদেবীর মাহাত্ম্য কীর্তিত হয়েছে।
কারণ: (ii) সপ্তদশ শতাব্দীর মুসলমান কবিরা দেবদেবীর মাহাত্ম্যুনিরপেক্ষ যথার্থ লৌকিক উপাখ্যান- মূলক কাব্য রচনা করেন।
(a) কারণ (i) ভুল, (ii) ঠিক
(b) কারণ (i) এবং (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, (ii) ভুল
(d) কারণ (i) এবং (ii) দুটোই ভুল
3. মন্তব্য: ইসলামীয় ধারা মধ্যযুগের বাংলা সাহিত্যে এক অভিনব বিষয়।
কারণ: (i) বাংলা সাহিত্যে মানবতাবাদের মহিমা ঘোষিত হল, দেববাদের পরিবর্তে মানবকথা প্রচারিত হল।
কারণ: (ii) মুসলমান কবিরা পুরাতন ধ্যানধারণা ভাবনাচিন্তাকে আশ্রয় করে দেবদেবীর কাহিনি রচনা করলেন।
(a) কারণ (i) ভুল, (ii) ঠিক
(b) কারণ (i) এবং (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) এবং (ii) দুটোই ভুল
(d) কারণ (i) ঠিক, (ii) ভুল
4. মন্তব্য: ভারতবর্ষের সভ্যতা-সংস্কৃতির বিশেষ রূপ আরাকানের রাজসভায় ধরা পড়েছে।
কারণ: (i) আরাকানে রাজা, মন্ত্রীদের পৃষ্ঠপোষকতায় বহু গ্রন্থ রচিত হয়েছে।
কারণ: (ii) আরাকান রাজসভায় হিন্দুবিরোধিতা প্রবল ছিল।
(a) কারণ (i) ভুল, (ii) ঠিক
(b) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, (ii) ভুল
(d) কারণ (i) ও (ii) দুটোই ভুল
5. মন্তব্য: আরাকানের মুসলমান কবিরা আধুনিক যুগ শুরু হওয়ার আগেই আধুনিকতার সূচনা করে গিয়েছেন।
কারণ: (i) দেবমাহাত্ম্য ও সাম্প্রদায়িক চেতনার ঊর্ধ্বে আধুনিক ভাবনার প্রতিফলন দেখা যায় আরাকানের কবিদের মধ্যে।
কারণ: (ii) আরাকানের মুসলমান কবিরা মানবিক মিলনাদর্শের চেতনাকে জাগ্রত করেছিলেন।
(a) কারণ (i) ভুল, (ii) ঠিক
(b) কারণ (i) ও (ii) দুটোই ঠিক
(c) কারণ (i) ঠিক, (ii) ভুল
(d) কারণ (i) ও (ii) দুটোই ভুল
আরও পড়ুন – একাদশ শ্রেণির বাংলা বিষয়ের ১ম সেমিস্টারের অন্যান্য অধ্যায়