সাম্যবাদী কবিতার MCQ ১ম সেমিস্টার
সাম্যবাদী কবিতার MCQ ১ম সেমিস্টার
১. ‘সাম্যবাদী’ কবিতাটি কবির যে কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে-
সর্বহারা
সাম্যবাদী
ফণীমনসা
বিষের বাঁশি
২. “যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান,” যেখানে এটা সম্ভব-
ধর্মব্যবস্থায়
রাজতন্ত্রে
সাম্যবাদী সমাজে
সামরিক শাসনে
৩. কনফুসিয়াস ছিলেন-
চৈনিক দার্শনিক
জাপানি দার্শনিক
মিশরীয় লেখক
জৈন সন্ন্যাসী
৪. চার্বাক হল-
বৌদ্ধ সন্ন্যাসী
আরব দেশের একজন ধর্ম প্রচারক
প্রাচীন ভারতের একজন শাসক
একটি ভারতীয় দর্শন
৫. কোরান হল-
আল্লাহ-র বাণীর সংকলন
মুহম্মদের জীবনী
হাদিসের অন্য নাম
শাসন নির্দেশ
৬. ‘ত্রিপিটক’ যাদের ধর্মগ্রন্থ-
জরথুস্ট
বৌদ্ধ
জৈন
পারসিক
৭. ‘জেন্দাবেস্তা’ যাদের ধর্মগ্রন্থ-
হিন্দু
ইহুদি
তাও
জরথুস্ট
৮. ‘গ্রন্থসাহেব’ যাদের ধর্মগ্রন্থ-
শিখদের
পারসিকদের
জৈনদের
ইসলামীয়দের
বিশ্বভূবন
৯. “কিন্তু কেন এ পণ্ডশ্রম…?”-কবি যাকে ‘পণ্ডশ্রম’ বলেছেন-
ধর্মগ্রন্থে জ্ঞানের সন্ধান
চোরকে ধর্মের কাহিনি শোনানো
কঠিন কাজে আত্মনিয়োগ
মানবসেবায় নিজেকে নিবেদন
১০. “দোকানে কেন এ দর-কষাকষি?”- কবি এখানে বলতে চেয়েছেন-
মানুষের লাভ-ক্ষতির হিসাবের কথা
মানুষের স্বার্থপরতার কথা
ধর্মে ধর্মে বিভেদের কথা
অন্যকে ফাঁকি দেওয়ার প্রবণতার কথা
১১. কবির মতে ‘তাজা ফুল’ যেখানে ফুটে আছে-
বাগানে
টবে
পথে
হৃদয়ে
১২. “পথে ফুটে তাজা ফুল”-এই ‘তাজা ফুল’ হল-
পবিত্র ধর্মগ্রন্থ
সজীব হৃদয়
সুন্দর স্থাপত্য
মানুষের সৃষ্টি
১৩. ‘সকল কালের জ্ঞান’ যেখানে আছে
কেতাবে
ধর্মসাধনায়
মানুষের নিজের মধ্যে
প্রকৃতিতে
১৪. নিজের প্রাণের মধ্যেই যা খুঁজে পাওয়া যাবে-
উদারতা
আলোকময়তা
সকল শাস্ত্র
১৫. ‘দেউল’ শব্দটির উৎস-
দোল
দেয়াল
দেবকুল
দেবালয়
১৬. সমস্ত দেবতার মন্দির হল-
মানুষের মনে
নির্জনতায়
প্রকৃতির মধ্যে
যে-কোনো দেবস্থানে
১৭. ‘মৃত-পুঁথি-কঙ্কালে’ যা খোঁজা উচিত নয় বলে কবি মনে করেছেন-
দেবতা-ঠাকুর
লেখকের নাম
প্রকৃত জ্ঞান
লেখকের মনোভাব
১৮. ‘মৃত-পুঁথি-কঙ্কাল’ বলতে কবি বুঝিয়েছেন-
অপ্রচলিত পুথিসমূহকে
মৃত লেখকদের রচনাসমূহকে
পুথির জ্ঞানের অসারতাকে
ভৌতিক কাহিনিকে
১৯. মানুষের হৃদয়কে কবি বলেছেন-
আনন্দরূপ
সত্যরূপ
অচিন্ত্যরূপ
অমৃতরূপ
২০. ‘অমৃত-হিয়ার নিভৃত অন্তরালে’ যিনি হাসেন-
দেবতা-ঠাকুর
চিরশিশু
বিশ্বমানব
অন্তর্যামী
২১. ‘বন্ধু, বলিনি ঝুট’ কবি যা মিথ্যা বলেননি-
দোকানের দর-কষাকষি মিথ্যা
কেতাবেই রয়েছে আসল জ্ঞান
জেন্দাবেস্তা-গ্রন্থসাহেব পড়া পণ্ডশ্রম নয়
মানুষের হৃদয়ের কাছে সমস্ত রাজমুকুট লুটিয়ে পড়ে
২২, ‘নীলাচল’ হল
বেনারস
কাশী
নীলগিরি
পুরী
২০. জেরুজালেম বিখ্যাত যে কারণে-
ধর্মস্থান হিসেবে
পর্যটনকেন্দ্র হিসেবে
শিক্ষাকেন্দ্র হিসেবে
বাণিজ্যকেন্দ্র হিসেবে
২৪. মদিনা বিখ্যাত যে কারণে-
হজরত মহম্মদের জন্য
বুদ্ধদেবের জন্য
যিশুর জন্য
২৫. ঈসা মুসা ছিলেন-
একজন শাসক
একজন নবি
একজন চিন্তাবিদ
২৬. ঈসা মুসা হৃদয়ে যার সন্ধান পেয়েছিলেন-
সত্যের পরিচয়
চেতনার সন্ধান
অধ্যাত্মবোধের
২৭. ‘বাঁশির কিশোর’ বলতে যাকে বোঝানো হয়েছে-
রামচন্দ্র
শ্রীকৃষ্ণ
সুদামা
অর্জুন
২৮. ‘বাঁশির কিশোর’ যা করেছিলেন-
মহা-গীতা রচনা করেছিলেন
যুদ্ধ ঘোষণা করেছিলেন
বাঁশিতে সুর তুলেছিলেন
শান্তি ও পরমার্থের কথা শুনিয়েছিলেন
২৯. ‘নবিরা খোদার মিতা’ যে হয়েছিল-
ঈসা-মুসা
মেষের রাখাল
কালের রাখাল
মহম্মদ
৩০. শাক্যমুনি হলেন-
বশিষ্ঠ
বিশ্বামিত্র
বুদ্ধদেব
মহাবীর
৩১. শাক্যমুনি যেখানে বসেছিলেন-
হৃদয়ের ধ্যান-গৃহায়
বোধিবৃক্ষের তলায়
নির্জন প্রান্তরে
উপাসনা গৃহে
৩২, ‘কন্দর’ শব্দের অর্থ-
গৃহ
আশ্রয়
গৃহা
গাছপালা
৩৩. ‘আরব-দুলাল’ বলতে যাকে বোঝানো হয়েছে-
হায়দার আলি
খোদা
আল্লা
৩৪. “এইখানে বসি গাহিলেন তিনি…” – যা গাওয়ার কথা বলা হয়েছে-
গ্রন্থসাহেব
ময়মনসিংহের গান
উপনিষদের গান
কোরানের সাম-গান
৩৫. কোরানের গান কবির কাছে-
ধর্মের গান
সাম্যের গান
দেশের গান
শান্তির গান
৩৬. সব থেকে বড়ো মন্দির-কাবার নাম হল-
হৃদয়
মদিনা
আঙ্কোরভাট
সুলেমান মসজিদ
আরও পড়ুন – প্রতিবন্ধীদের প্রতি সামাজিক দায়িত্ব রচনা