ষোড়শ শতাব্দীর ইতালীয় রেনেসাঁস শিল্পক্ষেত্রে কীরূপ অগ্রগতি ঘটিয়েছিল
ষোড়শ শতাব্দীর ইতালীয় রেনেসাঁস শিল্পক্ষেত্রে কীরূপ অগ্রগতি ঘটিয়েছিল |
চিত্রকলা
(a) নব্য-ক্লাসিসিজম: রেনেসাঁসের ধ্রুপদি শিল্পের প্রতি আগ্রহ পুনরুজ্জীবিত হয়। শিল্পীরা প্রাচীন গ্রিক ও রোমান শিল্পের অনুকরণে নতুন ধারায় চিত্রকর্ম তৈরি করতে থাকেন। উদাহরণস্বরূপ, জ্যাকোমো রিগো (১৭২৭-১৭৮৪) এবং অ্যান্টোনিও ক্যানোভা (১৭৫৭-১৮২২)।
(b) রোমান্টিকতা: প্রকৃতির প্রতি ভালোবাসা এবং আবেগের উপর জোর দেওয়া এই নতুন ধারার বৈশিষ্ট্য। ফ্রান্সেস্কো গোয়া (১৭৪৬-১৮২৮) এবং জোসেফ ডে রিবেরা (১৭৬৮-১৮২০) রোমান্টিক চিত্রকলার অন্যতম প্রবাদপ্রতিম শিল্পী।
(c) ভেনিশিয়ান স্কুল: রঙের ব্যবহার এবং প্রাণোচ্ছলতার জন্য বিখ্যাত। জিওভান্নি বাতিস্তা টিয়েপোলো (১৬৯৬-১৭৭০) এবং ক্যানালেটো (১৬৯৭-১৭৬৮) এই স্কুলের অন্যতম বিখ্যাত শিল্পী।
ভাস্কর্যশিল্প
(i) নব্য-ক্লাসিসিজম: প্রাচীন গ্রিক ও রোমান ভাস্কর্যের অনুকরণে নির্মিত ভাস্কর্যকর্ম এই ধারার বৈশিষ্ট্য। আন্তোনিও ক্যানোভা এই ধারার অন্যতম প্রখ্যাত ভাস্কর।
(ii) রোকোকো: সূক্ষ্ম কারুকাজ, বাঁকানো রেখা এবং সুন্দর রঙের ব্যবহার এই ধারার ভাস্কর্যকর্মের বৈশিষ্ট্য। জিওভান্নি লোরেঞ্জো বার্নিনি (১৫৯৮-১৬৮০) এই ধারার অন্যতম বিখ্যাত ভাস্কর।
স্থাপত্য
(i) নব্য-ক্লাসিসিজম: প্রাচীন গ্রিক ও রোমান স্থাপত্যের অনুকরণে নির্মিত ভবন এই ধারার বৈশিষ্ট্য। আন্দ্রেয়া প্যালাডিও (১৫০৮-১৫৮০) এই ধারার অন্যতম প্রখ্যাত স্থপতি।
(ii) বারোক: জটিল নকশা, বিশাল স্তম্ভ এবং ঝলমলে অলংকার এই ধারার স্থাপত্যের বৈশিষ্ট্য। জিয়ান লোরেঞ্জো বার্নিনি এই ধারার অন্যতম বিখ্যাত স্থপতি।