আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম -বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন

আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম -বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন

"আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম,"-বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন

“আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম,”-বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন?

মারাঠি তামাশার বিষয়

‘বিভাব’ নাটকের নাট্যকার শম্ভু মিত্র মারাঠি তামাশায় এক অভিনব নাট্যশৈলীতে দেখেন মঞ্চসজ্জা, দৃশ্যপট ছাড়াই নাটক জনমনে রসের নিষ্পত্তি ঘটাতে সক্ষম। দুর্ভাগ্যপীড়িত কৃষক জমিদারের কাছে অনুনয় করলেও জমিদারের মন গলে না। তখন হতাশ সেই কৃষক ভগবানের কাছে নালিশ জানাতে যায়। আর এই যাওয়াটা আশ্চর্য রীতিতে-একটা তক্তার উপর উঠে কয়েক পাক ঘুরে সে বোঝায় অনেক পথ অতিক্রম করে এসেছে। এরপর কৃষক একটি কাল্পনিক মন্দিরের সামনে তার দুঃখ প্রকাশ করতে থাকে। আবার যে অভিনেতা জমিদারের ভূমিকায় ছিলেন তিনি দর্শকের সামনেই মুখে দাড়ি-গোঁফ লাগিয়ে পুরোহিতের অভিনয় শুরু করেন। এই অভিনয়রীতিতে উপযুক্ত উপকরণের অভাব এবং ঘটনার আপাত অসংগতি দর্শকদের মনঃসংযোগে বিঘ্ন ঘটায় না। তারা নিঃশব্দে এসব মেনে নেয়।

প্রসঙ্গ

‘বিভাব’ নাটকের শুরুতে নাট্যকার নাটক পরিচালনার জন্য প্রয়োজনীয় যথাযথ মঞ্চ, আলো, দৃশ্যপট ইত্যাদির অভাবের কথা বলেন। তাই অল্পখরচে নাট্যাভিনয়ের নতুন কৌশল খুঁজে বের করার প্রসঙ্গে শম্ভু মিত্র মারাঠি তামাশা দেখার কথা বলেন।

Leave a Comment