বচনের গুণ ও পরিমাণ বলতে কী বোঝো? গুণ ও পরিমাণের ভিত্তিতে নিরপেক্ষ বচনের শ্রেণিবিভাগ উদাহরণসহ লেখো। |
বচনের গুণ:
বচনের ‘গুণ’ বলতে বোঝায় নিরপেক্ষ বচনের উদ্দেশ্য ও বিধেয়ের সম্বন্ধকে স্বীকার বা অস্বীকার করাকে। উদ্দেশ্য ও বিধেয়ের সম্বন্ধ স্বীকৃতিসূচক হলে বচনটি সদর্থক এবং উদ্দেশ্য ও বিধেয়ের সম্বন্ধটি অস্বীকৃতিসূচক হলে বচনটি নঞর্থক হয়।
যেমন- (১) ‘সকল কবি হয় ভাবুক’ -এই বচনে উদ্দেশ্য ও বিধেয়ের সম্বন্ধকে স্বীকার করায় বচনটি সদর্থক।
আবার, (২) ‘কোনো কবি নয় বাস্তববাদী’ -এই বচনে উদ্দেশ্য ও বিধেয়ের সম্বন্ধকে অস্বীকার করায় বচনটি নঞর্থক।
বচনের পরিমাণ:
বচনের ‘পরিমাণ’ বলতে বোঝায় নিরপেক্ষ বচনের উদ্দেশ্য পদের দ্বারা নির্দেশিত শ্রেণির সদস্যসংখ্যাকে। যদি উদ্দেশ্য পদের দ্বারা নির্দেশিত শ্রেণির সমগ্র সদস্যকে বোঝানো হয়, তাহলে পরিমাণটি সার্বিক ও উদ্দেশ্য পদের নির্দেশিত শ্রেণির সমগ্র সদস্যকে না বুঝিয়ে তার একটি অংশকে যদি বোঝানো হয়, তাহলে পরিমাণটি বিশেষ হয়। যেমন–
(১) সকল শিশু হয় সরল-এই বচনে ‘সকল’ শব্দটি উদ্দেশ্য পদের দ্বারা নির্দেশিত ‘শিশু’ শ্রেণির সকল সদস্যকে নির্দেশ করায় পরিমাণটি সার্বিক।
(২) কোনো কোনো মানুষ হয় অকৃতজ্ঞ-এই বচনে ‘কোনো কোনো’ শব্দটি উদ্দেশ্য পদের দ্বারা নির্দেশিত ‘মানুষ’ শ্রেণির সমগ্র সদস্যকে না বুঝিয়ে তার একটা অংশকে বোঝানোয় পরিমাণটি বিশেষ।
গুণ ও পরিমাণের ভিত্তিতে নিরপেক্ষ বচনের শ্রেণিবিভাগ:
গুণ ও পরিমাণের ভিত্তিতে নিরপেক্ষ বচনকে চারটি ভাগে বিভক্ত করা যায়। যথা-
(১) সামান্য সদর্থক বচন (A):
সকল মানুষ হয় মরণশীল জীব- বচনটিতে ‘মানুষ’ পদের দ্বারা নির্দেশিত শ্রেণির সকল সদস্যকে নির্দেশ করায় বচনটি সামান্য বা সার্বিক পরিমাণের দিক থেকে। বচনটিতে মানুষ সম্পর্কে মরণশীলতাকে স্বীকার করায় বচনের গুণটি সদর্থক।
(২) সামান্য নঞর্থক বচন (E):
কোনো মানুষ নয় অমর- বচনটিতে ‘মানুষ’ পদের দ্বারা নির্দেশিত শ্রেণির সকল সদস্যকে নির্দেশ করায় বচনটির পরিমাণ সার্বিক। বচনটিতে মানুষ সম্পর্কে অমরত্বকে অস্বীকার করায় বচনটির গুণ নঞর্থক।
(৩) বিশেষ সদর্থক বচন (1):
কোনো কোনো মানুষ হয় সৎ- বচনটিতে ‘মানুষ’ পদের দ্বারা নির্দেশিত শ্রেণির সকল সদস্যকে না বুঝিয়ে তার একটা অংশকে বোঝানোয় বচনের পরিমাণ বিশেষ। কোনো কোনো মানুষ সম্পর্কে সততাকে স্বীকার করায় বচনটি সদর্থক।
( ৪) বিশেষ নঞর্থক বচন (O):
কোনো কোনো মানুষ নয় সৎ- বচনটিতে ‘মানুষ’ পদের দ্বারা নির্দেশিত শ্রেণির সকল সদস্যকে না বুঝিয়ে তার একটা অংশমাত্রকে বোঝানোয় বচনটির পরিমাণ বিশেষ। কোনো কোনো মানুষ সম্পর্কে সততাকে অস্বীকার করায় বচনটি নঞর্থক।